whatsapp channel

মোজা পড়লেই পায়ে দুর্গন্ধ? রেহাই পাবেন প্রাকৃতিক উপাদানে

মোজা পড়লে পায়ে অনেকের গন্ধ হয়। এমনই দুর্গন্ধ হয় যে ঘরের মানুষগুলোর টেঁকা দায় হয়ে যায়। কিন্তু শীতকালে মোজা পড়তে বাধ্য হন অনেকেই। ১) নুন জল: সারাদিনের কাজের পর বাড়ি…

Avatar

HoopHaap Digital Media

মোজা পড়লে পায়ে অনেকের গন্ধ হয়। এমনই দুর্গন্ধ হয় যে ঘরের মানুষগুলোর টেঁকা দায় হয়ে যায়। কিন্তু শীতকালে মোজা পড়তে বাধ্য হন অনেকেই।

১) নুন জল: সারাদিনের কাজের পর বাড়ি ফিরে গরম জলে নুন দিয়ে পা চুবিয়ে খানিকক্ষণ বসে থাকুন। ১৫ মিনিট এমন থাকার পর ব্রাশ দিয়ে পা ভালো করে পরিষ্কার করে নিন।

২) খাবার সোডা: গরম জলের মধ্যে খাবার সোডা মিশিয়ে পা চুবিয়ে খানিকক্ষণ বসে থাকুন। কিছুক্ষণ পরেই পা ভালো করে তোয়ালে দিয়ে মুছে নিন।

৩) বাড়ি ফিরে ক্লান্ত হয়ে গরম জলের মধ্যে শ্যাম্পু ফেলে ভালো করে পা পরিষ্কার করে নিন। এতে পা অনেক পরিষ্কার থাকে।

৪) সর্বোপরি রাতে শুতে যাওয়ার সময় পা ভালো করে পরিষ্কার করে নিয়ে লেবু এবং গ্লিসারিন পায়ের তলায় ভালো করে ঘষে নিন। এতে পা ফেটে যাওয়ার সমস্যা থাকলে তার থেকেও উপকার পাবেন এবং পায়ের দুর্গন্ধ অনেকটা কমে যাবে।

তবে সবার আগে কতগুলো কথা মাথায় রাখতে হবে। শরীরের দুর্গন্ধ হওয়ার প্রথম কারণ হচ্ছে জল কম খাওয়া। শীতকালে আমরা প্রত্যেকেই জল কম খাই। কিন্তু নিয়মিত অন্তত ৩ লিটার জল খেতে হবে। খাদ্যাভ্যাস পরিবর্তন করতে হবে। জাঙ্ক ফুড, বাইরের খাবার, পিঁয়াজ, রসুন দেওয়া খাবার অত্যধিক পরিমাণে খাওয়া চলবেনা। পেট ঠান্ডা হয় এমন খাবার খেতে হবে। খাদ্যের তালিকা টমেটো, লেবু, টক দই ইত্যাদি রাখতে হবে। সুতির মোজা পরার চেষ্টা করুন। মোজা সব সময় কাচা পড়তে চেষ্টা করবেন। প্রথমে পায়ে ভালো করে পাউডার লাগিয়ে তারপর মোজা পড়ে জুতো পড়ে ফেলুন। তাহলে আর পায়ে গন্ধ থাকবে না।

Avatar

Leave a Comment