whatsapp channel

Dry Skin Care: স্নান করার পর ত্বক শুকিয়ে যাচ্ছে? এখন থেকেই ত্বকের যত্ন নিন এইভাবে

আর কয়েক দিনের মধ্যেই কিন্তু জোর কদমে শীত পড়ে যাবে। তাই এখন থেকে যদি ত্বকের যত্ন না নেন তাহলে কিন্তু পরবর্তীকালে সমস্যা হতে পারে । বেশ কয়েকটা স্টেপ ফলো করলেই…

Shreya Chatterjee

Shreya Chatterjee

Advertisements
Advertisements

আর কয়েক দিনের মধ্যেই কিন্তু জোর কদমে শীত পড়ে যাবে। তাই এখন থেকে যদি ত্বকের যত্ন না নেন তাহলে কিন্তু পরবর্তীকালে সমস্যা হতে পারে । বেশ কয়েকটা স্টেপ ফলো করলেই আপনি দেখবেন আপনার ত্বকের জন্য আলাদা করে আর বডি লোশনের প্রয়োজন হচ্ছে না। স্নান করে বেরোনোর পরও তখন বেশ নরম থাকছে।

Advertisements

তবে এটা ব্যবহার করবেন সবটাই যেন ঘরোয়া হয়। কারণ বাজার চলতি কোন কেমিক্যাল ব্যবহার করার পরে খুব সাময়িকভাবে হয়তো ত্বকের আর্দ্র ভাব বজায় থাকবে, তার পরেই কিন্তু আবার এক রকম হয়ে যাবে। ত্বকের উপরে সাদা সাদা দাগ খড়ি ফোটে ওঠা, এই ধরনের সমস্যা দেখা দিতে পারে। তাই আর দেরি না করে চটপট জেনে নিন কিভাবে ঘরোয়া উপাদান ব্যবহার করে।

Advertisements

১) প্রতিদিন নিয়ম করে যদি দুধ মাখতে পারেন। তাহলে দুধের মধ্যে যে উপাদান আছে, তা কিন্তু ত্বক নরম রাখতে এবং আর্দ্র ভাব বজায় রাখতে সাহায্য করে। আমরা প্রাচীনকালে রূপচর্চার ইতিহাস যদি দেখে থাকে তাহলেও দেখতে পাবো, যে এই দুধ মাখার প্রবণতা কিন্তু সেখানেও ছিল তাই স্নান করার পরে বা স্নান করার আগে ভিজে গায়ে দেখে নিন দুধ এই দুধ মাখার পরে দেখবেন আপনার ত্বক কত সুন্দর পরিষ্কার হয়ে গেছে।

Advertisements

২) শীতকালে অবশ্যই ক্লিনজার ব্যবহার করুন, সেক্ষেত্রে ব্যবহার করতে পারেন আটা। আটার মধ্যে গরম জল অথবা গরম দুধ গুলে নিয়ে স্নান করার আগে খুব ভালো করে লাগিয়ে নিয়ে তারপরে ঠান্ডা জল দিয়ে ঘষে ঘষে ধুয়ে ফেলুন, দেখবেন ত্বক কত পরিষ্কার ঝকঝকে হয়ে গেছে আর যাদের অতিরিক্ত শুষ্ক ত্বক, তারা এর সঙ্গে সামান্য পরিমাণে নারকেল তেল মিশিয়ে নিতে পারেন। আলাদা করে আর বডি লোশন লাগবে না।

Advertisements

৩) ক্লিনজার ব্যবহার করার পরে অবশ্যই টোনার ব্যবহার করুন। টোনার হিসাবে ব্যবহার করতে পারেন কাঁচা দুধ আর নারকেল তেল। দুটোকে একসঙ্গে মিশিয়ে নিয়ে ভালো করে ম্যাসাজ করে জল দিয়ে ধুয়ে ফেলুন। এছাড়া কাঁচা দুধের মধ্যে গোলাপ জলও দিতে পারেন। দুটোকে টোনার হিসেবে ব্যবহার করুন, তারপরে জল দিয়ে ধুয়ে ফেলুন।

৪) শীতকালে আমরা যে জিনিসটি বারবার স্কিপ করে যাই সেটি হল স্ক্রাবিং। আমরা অনেকেই জানিনা, গরমকালের থেকে শীতকালে কিন্তু মরা কোষের সংখ্যা অনেক খানি বেড়ে যায়। তাই শীতকালের স্ক্রাবিং ভীষণ গুরুত্বপূর্ণ সপ্তাহে অন্তত দুদিন স্ক্রাবার ব্যবহার করুন। এর জন্য কিছু করতে হবে না বাড়িতে থাকা কয়েকটা জিনিসই যথেষ্ট। এজন্য প্রথমেই নিতে হবে চালের গুঁড়ো, কফি পাউডার দুটোকে খুব ভালো করে মিশিয়ে নিয়ে কাঁচা দুধের সঙ্গে মিশিয়ে মেখে ফেলুন। তবে যাদের অতিরিক্ত শুষ্ক ত্বকের সমস্যা আছে, তারা কিন্তু এর সঙ্গে নারকেল তেল ব্যবহার করতে পারেন।

৫) এছাড়াও যেটি আপনাকে প্রতিদিন করতে হবে সেটি হল রাত্রে শুতে যাওয়ার আগে অন্তত দশ মিনিট আপনার ত্বকের জন্য সময় দিন। তার জন্য কি করতে হবে? বাড়িতেই একটা নাইট ক্রিম বানিয়ে নিন, তার জন্য লাগবে গোলাপ জল এবং ভিটামিন ই অয়েল। প্রত্যেকটি উপকরণকে খুব ভালো করে মিশিয়ে নিয়ে মিশ্রণটি রাতে শুতে যাওয়ার সময় মুখে লাগিয়ে শুয়ে পড়ুন।

সতর্কীকরণ- উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনো রকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

whatsapp logo
Advertisements
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক