whatsapp channel

Lifestyle: বিয়ের পর মেয়েদের জীবনে যেসব পরিবর্তন আসে

বিয়ে এমনই এক বন্ধন যার জন্য গোটা একটা জীবনের আমূল পরিবর্তন আসে। বিয়ের পর জীবনে যেই জোয়ার আসে তার উদ্যমে কেউ কেউ হারিয়ে যান তো কেউ কেউ ভাসতে ভাসতে নতুন…

Avatar

Advertisements
Advertisements

বিয়ে এমনই এক বন্ধন যার জন্য গোটা একটা জীবনের আমূল পরিবর্তন আসে। বিয়ের পর জীবনে যেই জোয়ার আসে তার উদ্যমে কেউ কেউ হারিয়ে যান তো কেউ কেউ ভাসতে ভাসতে নতুন ঠিকানা তৈরি করে। চলুন আজ জানি বিয়ের পর জীবনে কোন কোন পরিবর্তন আসে এবং সেগুলো কিভাবে নিয়ন্ত্রণে রাখা যায়।

Advertisements

১) সকালে ঘুম থেকে ওঠা – বাপের বাড়ি ঘুম ভাঙতো হয়তো বেলা ৯/১০ টায় কিংবা ৮ টায়। অফিস থাকলে হয়তো নির্দিষ্ট টাইম বাধা থাকতো। সেখানে বিয়ের পর তাড়াতাড়ি ঘুম থেকে ওঠা, বিছানা পরিষ্কার, নিজের ঘর পরিষ্কার করা সহজ বিষয় নয়। মন না চাইলেও করতে হয় মেয়েদের।

Advertisements

২) পরিবারের জন্য জলখাবার করা – বাড়িতে হয়তো রান্নাঘরে মা কাকিমা ঢুকতেই দেয়নি। অথচ বিয়ের সময় বলতে হয়েছে মেয়ে রান্না জানে। যাইহোক, সকালে উঠে টিফিন বানানো সহজ বিষয় নয়। জয়েন্ট ফ্যামিলি হলে আরো চাপ। এক্ষেত্রে শ্বশুর ঘরে আগে থেকে বলে রাখা ভালো আপনি কতটুকু পারেন আর পারেন না যেটা শিখে নেবেন।

Advertisements

৩) স্বামীর দেখাশোনা করা – এতদিন হয়তো বাড়ির পোষ্যটিকে যত্ন করে খাইয়েছেন, কোলে নিয়ে ঘুমিয়েছেন কিংবা একা একা থেকে মা বাবার আদর উপভোগ করেছেন। এবার পালা নিজের সঙ্গে সঙ্গে স্বামীর যত্ন নেওয়া। এক্ষেত্রে, স্বামীর সঙ্গে বন্ধুত্বপূর্ণ আচরণ করা বুদ্ধিমানের হবে।

Advertisements

৪) শ্বশুর শ্বাশুড়ির সঙ্গে থাকলে মানিয়ে চলা – শ্বশুর শাশুড়ি সঙ্গে মানিয়ে চলা সহজ নয়। মা বাবা বলে ডাকলেও আদপে তারা মা বাবা হন না বেশিরভাগ ক্ষেত্রে। কিছু ক্ষেত্রে শ্বশুর শাশুড়ি র তুলনা হয় না। এই ব্যাপারে প্রথম দিকে আপনাকে মানিয়ে চলতে হবে ও তাদের বুঝতে হবে।

৫) সন্তান ধারণের আশা – বিয়ের পরেই ফ্যামিলি র বাকি সদস্যরা চায় দম্পতির ঘরে সন্তান আসুক।অনেকে কান খেয়ে ফেলবে, কিন্তু এই সিদ্ধান্ত একান্ত ব্যাক্তিগত। স্বামী স্ত্রীর যৌথ সিদ্ধান্তে সন্তান নেওয়া উচিত।

whatsapp logo
Advertisements