Hair Care: পুজোর পরে চুলের দফারফা? পার্লারে না গিয়ে বাড়িতে তিন উপায়ে করুন হেয়ার স্পা

Shreya Chatterjee

Shreya Chatterjee

পুজোর সময় চুলে কালার করা থেকে শুরু করে স্ট্রেটনিং এ ছাড়া পলিউশন নানান রকম স্টাইল করার জন্য চুলের একেবারে দফারফা হয়ে গেছে। কিন্তু আপনি কি জানেন? এর জন্য আপনাকে অনেক অনেক টাকা খরচ করে বিউটি পার্লারে যেতে হবে না বাড়িতে যদি কতগুলো টিপস মাথায় নিয়ে নেন, তাহলেই দেখবেন আপনার চুল একেবারে সুন্দর সিল্কি, আর আগের মতন সুন্দর হয়ে গেছে।

আমরা যেমন খাবার খাই, তেমন চুলকে আলাদা করে খাবার দেওয়া ভীষণ দরকার । বর্তমানে স্ট্রেস, হরমোন আর সমস্যা এছাড়াও পারিপার্শ্বিক আর এত বেশি পলিউশন তার কারণে চুলের অবস্থা একেবারে খারাপ হয়ে যাবে। সেই জন্য সপ্তাহে অন্তত দুদিন অথবা তিনদিন হেয়ার স্পা ট্রাই করুন। এটি করতে খুব বেশি নামিদামি জিনিসের প্রয়োজন হবে না, বাড়িতে থাকা কয়েকটা জিনিসই যথেষ্ট।

১) নারকেল তেল, মধুর, টক দই,ভিটামিন ই অয়েল হাতের সামনে যদি এই তিনটে জিনিস থাকে। তাহলে একসঙ্গে ভালো করে ফেটিয়ে নিন আর মাথায় রাখতে হবে, মাথা যেন নোংরা না থাকে অর্থাৎ আগের দিন যদি শ্যাম্পু করেন তাহলে পরের দিন এই সুন্দর একটি হেয়ার প্যাক বানিয়ে নিয়ে গোটা চুলে লাগিয়ে ফেলুন। তারপরে অন্তত এক ঘন্টার জন্য রেখে ভালো করে আবারও শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

২) এক বাটি ভাত, কাঁচা দুধ এবং কলা, ভিটামিন ই অয়েল এই তিনটি উপকরণকে খুব ভালো করে মিক্সির মধ্যে দিয়ে ভালো করে একটা পেস্ট বানিয়ে নিন। এরপর একটি ছাঁকনির সাহায্যে ছেঁকে নিয়ে পরিষ্কার মাথায় ভালো করে লাগিয়ে অন্তত এক থেকে দেড় ঘণ্টা রেখে দিন, তারপরে শ্যাম্পু দিয়ে শ্যাম্পু করে ফেলুন।

৩) যাদের ডিমে কোনো অসুবিধা হয় না, তারা ব্যবহার করতে পারেন একটি থেকে দুটি ডিম এবং এর মধ্যে দিতে পারেন কফি পাউডার আর টক দই এই তিনটি উপকরণকে খুব ভালো করে মিশিয়ে নিন,এর সঙ্গে মিশিয়ে নিন ভিটামিন ই অয়েল এবং ভালো করে পরিষ্কার চলে মাথার একদম ডগা থেকে আর একদম আগা পর্যন্ত খুব ভালো করে লাগিয়ে এক থেকে দুই ঘন্টার মতন রেখে তারপরে শ্যাম্পু করে ফেলুন।

সতর্কীকরণ- উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনো রকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক