Hoop Life

Relationship Tips: মুহূর্তের ভুল ডেকে আনতে পারে বিপদ! বিচ্ছেদের পর কখনোই করবেন না এই কাজ

একজন মানুষের গোটা জীবনে অনেকের সঙ্গে পরিচয় হয়, অনেক সম্পর্ক (Relationship) গড়ে ওঠে। কিছু সম্পর্ক টেকে, কিছু আবার ক্ষণিকের তরে দেখা দিয়েই শেষ (Breakup) হয়ে যায়। প্রেম ভাঙা অস্বাভাবিক নয়। একটা সম্পর্ক ভাঙার পরে অনেক রকম অনুভূতিই কাজ করে মনে। একটি সম্পর্ক ভাঙার কষ্ট, একাকীত্ব থেকে আরেকটি সম্পর্কে জড়ানোর আগে ভয়, অবিশ্বাস, নিরাপত্তাহীনতার মতো বিষয়গুলি মনে আসা স্বাভাবিক। অনেকেই বিচ্ছেদের পর নিজেকে সামলাতে নানান কাজে মন দিয়ে থাকেন। কিন্তু কিছু কাজ যেমন সত্যিই আত্মিক উন্নতি ঘটাতে সাহায্য করে, তেমনি কিছু কাজ আবার ভুল পথে চালিত করে মানুষকে। কোন কোন কাজগুলি একেবারেই করা উচিত নয় বিচ্ছেদের পর?

বিচ্ছেদের কষ্ট ভুলতে অনেকেই জিমে যোগ দেন বা কড়া ডায়েট করতে শুরু করে দেন। কিন্তু হঠাৎ করে কঠিন শরীরচর্চা বা ডায়েট করা মোটেই শরীরের পক্ষে ভালো নয়। এতে আখেরে নিজেরই ক্ষতি হয়। সবসময় একজন পুষ্টিবিদ বা ফিটনেস এক্সপার্ট এর পরামর্শ মেনেই স্বাস্থ্য সচেতন হওয়া উচিত। বিচ্ছেদ বেদনা ভুলতে কাজ বা পছন্দের বিষয়ে মনোযোগ দেওয়ার পরামর্শ দেওয়া হয়ে থাকে। কিন্তু অনেকেই অতিরিক্ত ব্যস্ত হয়ে পড়েন নিজের পেশায়, নয়তো সর্বক্ষণ নিজের প্রিয় জিনিস নিয়ে ব্যস্ত হয়ে থাকেন। কিন্তু অতিরিক্ত কোনোটাই ঠিক নয়। ভারসাম্য বজায় রেখে চলা উচিত।

প্রিয় মানুষটাকে ভুলতে অনেকে বিচ্ছেদের পরে বেপরোয়া হয়ে ওঠেন। এক একদিন এক একজনের সঙ্গে ঘনিষ্ঠ হন। বিভিন্ন ডেটিং সাইটে পরিচয় হওয়া মানুষদের ব্যাপারে যথেষ্ট তথ্য না জেনেই ঘনিষ্ঠ হয়ে পড়াটা একেবারেই উচিত নয়। এতে বিচ্ছেদ যন্ত্রণা ভুলতে গিয়ে অনাহুত বিপদকে ডেকে আনা হয়। তেমনি আবার অনেকে বিচ্ছেদের পর নিজেকে সম্পূর্ণ আলাদা করে নেন। ঘরের মধ্যে গুমরে বসে থাকা, সবার সঙ্গে যোগাযোগ বন্ধ করে দেওয়া, কোনো সামাজিক অনুষ্ঠানে যোগ না দেওয়া, এতে লাভের লাভ কিছুই হবে না। একাকীত্ব নয়, বরং পরিবার, নিজের প্রিয়জনদের সান্নিধ্যেই কষ্ট ভোলা সম্ভব।

জীবনের পদে পদে উত্থান পতন লেগেই থাকে। কোনো একদিনের বা একটি মুহূর্তের উপরে নির্ভর করে হঠকারী সিদ্ধান্ত নেওয়া আসলে মূর্খতার পরিচয় দেয়। একটি দিন খারাপ গেলে পরের দিনটাই অবিশ্বাস্য চমক নিয়ে আসতে পারে। একটি সম্পর্ক শেষ হয়ে যাওয়া মানে জীবনের অর্থ হারিয়ে যাওয়া নয়। সবসময় মনে রাখতে হবে, এটা শুধু একটি খারাপ অধ্যায়, সম্পূর্ণ জীবন নয়।

Related Articles