whatsapp channel

বাড়ির টবে কসমস ফুল চাষ করুন রইল স্টেপ বাই স্টেপ সহজ পদ্ধতি

কসমস অসাধারণ একটি বিদেশি ফুল। তবে আপনার বাগান সাজাতে কিংবা বারান্দার শোভা বৃদ্ধি করতে কসমস এর জুড়ি মেলা ভার। কসমস চাষ করার জন্য সর্বপ্রথম এর জন্য ১০ ইঞ্চির একটি টব…

Avatar

HoopHaap Digital Media

কসমস অসাধারণ একটি বিদেশি ফুল। তবে আপনার বাগান সাজাতে কিংবা বারান্দার শোভা বৃদ্ধি করতে কসমস এর জুড়ি মেলা ভার। কসমস চাষ করার জন্য সর্বপ্রথম এর জন্য ১০ ইঞ্চির একটি টব জোগাড় করতে হবে। এরপরে মাটি তৈরি করতে হবে।

মাটির জন্য প্রয়োজন একভাগ বাগানের মাটি, একভাগ নদীর বালি মাটি, একভাগ ভার্মি কম্পোস্ট সমস্ত উপাদান ভাল করে মিশিয়ে নিয়ে টবের মধ্যে ভরে রাখতে হবে। ভার্মিকম্পোস্ট যে কোন সারের দোকানে গেলেই পেয়ে যাবেন। এটি মূলত কেঁচো সার।

নার্সারি থেকে ভাল জাতের কসমস গাছ এনে ভালো করে লাগিয়ে রাখুন। অন্তত তিনদিন একটু ছায়াতে রাখলে ভালো হয়। তারপর রোদের মধ্যে রেখে দিতে হবে। মনে রাখতে হবে এই গাছ রোদ ভীষণ পছন্দ করে।

তবে এই গাছ বেশি ময়েশ্চার পছন্দ করে না, তাই বুঝে বুঝে জল দিতে হবে। একদিন অন্তর একদিন মাটি শুকিয়ে গেলে তবে জল দিন। গাছের আশেপাশের মাটি খুঁচিয়ে খুঁচিয়ে জল দিতে হবে।

মাঝেমধ্যে একটু সরষের খোল পচা তরল সার দিয়ে দিলেই হবে। এমন নিয়ম করে এই গাছ প্রতিপালন করতে পারলে নভেম্বর, ডিসেম্বর, জানুয়ারি, ফেব্রুয়ারি, মার্চ পর্যন্ত ফুল পাওয়া যাবে।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media