whatsapp channel

কিভাবে ফ্রিজের ভিতরে জিনিসপত্র রাখলে দীর্ঘক্ষন টাটকা থাকবে

আমরা ফ্রিজ অনেকেই ব্যবহার করে থাকি কিন্তু ফ্রিজের মধ্যে কি করে জিনিসপত্র ঠিকঠাক করে গুছিয়ে রাখতে হয় তা অনেকেরই অজানা। তাই জেনে নিন ফ্রিজের মধ্যে জিনিসপত্র রাখার নিয়মাবলী। ফ্রিজের দরজায়…

Avatar

HoopHaap Digital Media

আমরা ফ্রিজ অনেকেই ব্যবহার করে থাকি কিন্তু ফ্রিজের মধ্যে কি করে জিনিসপত্র ঠিকঠাক করে গুছিয়ে রাখতে হয় তা অনেকেরই অজানা। তাই জেনে নিন ফ্রিজের মধ্যে জিনিসপত্র রাখার নিয়মাবলী।

ফ্রিজের দরজায় যেখানে ডিম রাখার জায়গা সেখানে ডিম রাখাই উচিত। সেই তাকে অন্য কোন খাবার রাখবেন না।

দরজার নিচের তাকে চিজ জাতীয় খাবার বা যারা সুগারের পেশেন্ট তারা ইনসুলিন রাখুন। দরজার একেবারে নিচের তাকে জলের বোতল, ফলের রসের বোতল বা কোন সফট ড্রিংকসের বোতল রাখতে পারেন।

ফ্রিজের ফল সবজি রাখার ড্রয়ারে আলাদা আলাদা করে ফল ও সবজি রাখুন। একসঙ্গে কখনোই রাখবেন না। তাতে নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। ছোট ছোট সবজি যেমনটা কাঁচা লঙ্কা, ধনেপাতা ইত্যাদি ভালো করে পরিষ্কার করে নিয়ে লঙ্কার বোঁটা ছাড়িয়ে প্যাকেটের মধ্যে আলাদা করে ভরে রাখুন।

ডিপ ফ্রিজের মধ্যে কাঁচা মাছ, মাংস রাখতে পারেন। তবে কখনোই খোলা রাখবেন না। কোন এয়ারটাইট কন্টেইনার এর মধ্যে রাখুন।

ডিপ ফ্রিজে আইসক্রিম, প্যাকেটজাত কোন খাবার যেমন সিংগারা ইত্যাদি ডিপ ফ্রিজে রাখুন। ডিপ ফ্রিজের নীচে যে তাক আছে সেইখানে টক দই, দুধ ইত্যাদি রাখতে পারেন।

তবে যদি এটা সম্ভব হয় তাহলে খাবার অনেকদিন বেশি ভালো থাকবে, তা হল ডিপ ফ্রিজের খাবার একবার ডিপ ফ্রিজ থেকে বের করে নিয়ে আর ভেতরে ঢোকাবেন না। তাহলে খাবার নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে। তাই ছোট ছোট কৌটোয় করে প্রয়োজন মত খাবার রাখুন।

সপ্তাহে অন্তত একদিন ফ্রিজ ভালো করে পরিষ্কার করুন। প্রতিদিন সময় করে আধঘন্টা কি এক ঘণ্টা ফ্রিজ বন্ধ রাখুন।‌ এই নিয়মগুলো মেনে চললে ফ্রিজের ভিতরে খাবার অনেকদিন টাটকা থাকবে।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media