whatsapp channel

কম গ্যাস পুড়িয়ে কিভাবে রান্না করবেন, রইল ১০টি সহজ উপায়

সবার আগে পেটকে ভর্তি করতেই হবে, আর তার জন্য রান্না করা প্রয়োজন। কিন্তু কতগুলো সহজ পদ্ধতি প্রতিদিন মেনে চলতে পারলে গ্যাসের খরচ অনেকটা কমে যাবে - মেনে চলুন এই নিয়মগুলি…

Avatar

HoopHaap Digital Media

সবার আগে পেটকে ভর্তি করতেই হবে, আর তার জন্য রান্না করা প্রয়োজন। কিন্তু কতগুলো সহজ পদ্ধতি প্রতিদিন মেনে চলতে পারলে গ্যাসের খরচ অনেকটা কমে যাবে – মেনে চলুন এই নিয়মগুলি

১) শুকনো পাত্র ব্যবহার করুন। শুকনো পাত্র তাড়াতাড়ি গরম হয়ে যায়। কোন পাত্র গ্যাস দেওয়ার আগে শুকনো কাপড় দিয়ে ভালো করে মুছে নিয়ে তারপরে গ্যাসের আগুন জ্বালান। ভেজা পাত্র হলে প্রথমে জল শুকোবে, তারপরে তা উত্তপ্ত হবে, এতে খানিকটা গ্যাস অপচয় হয়।

২) ফ্রিজে রাখা খাবার বা যে কোন সবজি রান্না করার আগে ফ্রিজ থেকে বার করে খানিকক্ষণ রুম টেম্পারেচার রাখবেন। তারপরে রান্না করবেন। ফ্রিজ থেকে বার করা ঠান্ডা খাবার তক্ষুনি রান্না করলে উত্তপ্ত হতে সময় লাগে এবং গ্যাস বেশি খরচ হয়।

৩) কোন রান্না করার আগে সমস্ত সবজি কেটে তৈরি করে তারপরে রান্না করা শুরু করুন। অনেকেই আছেন যারা রান্না গ্যাসে বসিয়ে তারপরে সবজি কোটা, মশলা বাটা ইত্যাদি করে থাকেন। এতে অনেক সময় গ্যাস শুধু শুধুই জ্বলতে থাকে। যার ফলে অকারণে গ্যাসের অপচয় হয়।

৪) প্রথমে গ্যাসে কড়াই, ফ্রাইং প্যান দিয়ে হাই ফ্লেমে দিয়ে রাখুন গরম হয়ে গেলে এই টেম্পারেচার কমিয়ে দিন। একবার গরম হয়ে গেলে তারপরে আর অতটা তাপের প্রয়োজন হয়না।

৫) বারবার চা-কফি খাওয়ার অভ্যাস থাকলে বারবার গ্যাস জ্বালিয়ে চা-কফি করবেন না, প্রয়োজনে একটা ফ্ল্যাস্ক কিনে নিয়ে তাতে একেবারে চা বা কফি করে রেখে দিন। তাতে কম বার গ্যাস জানতে হবে গ্যাসের অপচয় কম হবে।

৬) যে কোন সবজি আলুর টুকরো ছোট ছোট করে কাটুন। তাহলে অনেক সহজে শুদ্ধ হয়ে যায় গ্যাসও কম খরচ হয়।

৭) যে পাত্র গুলোতে রান্না করবেন চেষ্টা করবেন নিচের সারফেসটা যেন ফ্ল্যাট হয়। ফ্ল্যাট পাত্র তাড়াতাড়ি গরম হয়ে যায়।

৮) কোন কিছু সিদ্ধ করা বা ভাত রান্না করার জন্য সবসময় প্রেসার কুকার ব্যবহার করুন। এতে সময় অনেক কম লাগে, গ্যাস খরচাও অনেক কম হয়।

৯) রান্নায় প্রয়োজনের অতিরিক্ত জল দেবেন না এতে অনেক বেশি গ্যাস খরচ হয়।

১০) গ্যাসের পাইপ নিয়মিত পরীক্ষা করবেন, অনেক সময় আমাদের অজান্তেই গ্যাসের পাইপ লিক করে গ্যাস বেরোতে থাকে, এতে গ্যাস খরচ বেশি হয় দুর্ঘটনা ঘটারও ভয় থাকে।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media