বৃষ্টিতে ফোন ভিজে গেলে কি করবেন আর কি কি করবেন না রইলো বিস্তারিত তথ্য

বর্ষাকাল মানে নিত্য যাত্রীদের ভীষণ জ্বালা, সব সময় বৃষ্টিতে ভিজে চুপসে যেতে হয়, আবার বাঁচাতে হয় নিজের প্রাণাধিক প্রিয় মোবাইল ফোনটিকেও। কিন্তু অনেক সময় বাঁচাতে গিয়েও মোবাইল ফোনের মধ্যে জল ঢুকে যায়। এইরকম পরিস্থিতিতে কি করবেন? অনেক সময় ফোনটাকে ঠিক করা সম্ভব হয় না, কিন্তু ফোন যখনই জলে ভিজে যাবে, তখন নিচের এই টিপসগুলো অবশ্যই মাথায় রাখবেন।

১) আমরা অনেক সময় একটা ভুল করে ফেলি, আমরা ফোন যদি জলে ভিজে যায়, তাহলে সেটাকে শুকানোর ব্যবস্থা করে। কিন্তু হেয়ার ড্রায়ারের অতিরিক্ত গরমে ফোনের ব্যাটারি নষ্ট হয়ে যেতে পারে, তাই ভুলেও হেয়ার ড্রায়ার ব্যবহার করবেন না। বেশি হেয়ার ড্রায়ার দিয়ে যদি হাওয়া দেওয়া হয় তাহলে কিন্তু জল ভেতরে দিকে ঢুকে যেতে পারে।

২) কখনোই ভেজা ফোনটিকে অন করার জন্য সাথে সাথে চার্জে দিয়ে দেবেন না, এটা কিন্তু হিতে বিপরীত হতে পারে, ফোন তো ঠিক হবেই না, উল্টে কারেন্ট খেতে পারেন। আর ভেজা ফোনের সঙ্গে কখনোই হেডফোনটি লাগাবেন না।

৩) যদি মনে হয় যে জল ভেতর থেকে পুরোটাই বেরিয়ে গেছে, তাহলে ফোনটিকে এক জায়গায় রেখে দিন, বেশি নাড়াচাড়া করলে ফোনের ভেতরে জল আবারও ঢুকে যাওয়ার সম্ভাবনা থাকবে।

৪) ফোন যদি ভিজে যায়, আমরা অনেক সময় একটা ভুল করে থাকি ফোনকে করা রোদে দিয়ে দি, এটা করা কিন্তু একেবারেই উচিত না। এতে ফোনের জল হয়ত শুকিয়ে যাবে, কিন্তু ব্যাটারিটা একেবারে খারাপ হয়ে যেতে পারে।

৫) আর আরেকটি কাজ হয়তো অনেকেই করেছেন তারা কতটা ঠিকঠাক ফল পেয়েছেন, সেটা অবশ্য জানা যায় না, অনেকেই ফোনে জল পড়লে সেটি চালের ড্রামে রেখে দেন, এতে কিন্তু আদপে কোন কাজ হয় না উল্টে চালের মধ্যে যত পোকামাকড় নোংরা ধুলোবালি থাকে, সব ফোনের মধ্যে ঢুকে যায়।

ফোন জলে পড়লে, তাহলে কি করবেন?

১) যদি একান্তই ফোনে জল ঢুকে যায়, তাহলে প্রথমেই ফোনটি কে খুলে তার ব্যাটারি, সিম আর মেমোরি কার্ড শুকিয়ে নিন।

২) প্রথমে ফোনটা যখনই ভিজে যাবে, একটা শুকনো কাপড় বা তোয়ালে দিয়ে ভালো করে মুড়ে একটা ছায়ায় অথবা ঠান্ডা জায়গায় রাখুন কিন্তু ভুলেও রোদে রাখবে না।

৩) যদি কোনো কারণে ফোনে জল লাগে তাহলে প্রথমেই আপনাকে যে কাজটা করতে হবে সেটি হল ফোনটিকে সুইচ অফ করে দিন। আর যদি সারা রাতে একান্ত কিছু না করতে পারেন, তাহলে সারারাত ফোনটিকে এই ভাবেই সুইচ অফ করে রেখে দিন।