Lifestyle: বর্ষাকালে বাড়িতে পোকামাকড়ের উপদ্রব কমাতে ব্যবহার করুন ঘরোয়া টোটকা

বর্ষাকাল মানেই বৃষ্টির সাথে সাথে বেড়ে যায় পোকামাকড়ের উপদ্রব। মশা, মাছি থেকে শুরু করে নানান রকম পোকায় আপনার কিন্তু জীবন একেবারে অতিষ্ঠ হয়ে যায়, মশার জন্য বর্তমানে ডেঙ্গি, ম্যালেরিয়া প্রবণতা…

Shreya Chatterjee

বর্ষাকাল মানেই বৃষ্টির সাথে সাথে বেড়ে যায় পোকামাকড়ের উপদ্রব। মশা, মাছি থেকে শুরু করে নানান রকম পোকায় আপনার কিন্তু জীবন একেবারে অতিষ্ঠ হয়ে যায়, মশার জন্য বর্তমানে ডেঙ্গি, ম্যালেরিয়া প্রবণতা অনেক অংশে বেড়েছে। তাই এই মশা, মাছি বা অন্যান্য প্রকার হাত থেকে যদি নিজের ঘরকে অনেক বেশি করে বাঁচাতে চান, তাহলে বেশ কতগুলি ঘরোয়া টিপস করতে পারেন।

প্রতিদিন সন্ধ্যেবেলা ঘরেতে ধুনো দিতে পারেন। ধুনোর সঙ্গে মিশিয়ে দিতে পারেন নিমপাতা, তেজপাতা। নিমপাতা আপনার ঘরকে জীবাণুমুক্ত করতে সাহায্য করে, এছাড়া দিয়ে দিতে পারেন কয়েকটা কর্পূরের টুকরো। সুন্দর গন্ধ বেরোবে আর ঘরও জীবাণুমুক্ত থাকবে।

এছাড়াও ব্যবহার করতে পারেন পাতিলেবুর রস আর বেকিং সোডা। পাতিলেবুর রসের মধ্যে বেশ খানিকটা বেকিং সোডা মিশিয়ে নিয়ে এরপরে জলের মধ্যে দিয়ে কোন স্প্রে বটলের সাহায্যে গোটা ঘরের কোনায় কোনায় স্প্রে করে ভালো করে মুছে নিন। এতেও কিন্তু আপনার ঘরকে আপনি জীবাণুমুক্ত রাখতে পারবেন।

পোকামাকড়কে যদি ঘর থেকে তাড়াতে চান, তাহলে ব্যবহার করতে পারেন গোলমরিচ। জলের মধ্যে গোলমরিচের গুঁড়ো খুব ভালো করে মিশিয়ে দিন। এরপর যেখানে পোকামাকড়ের আক্রমণ বেশি হচ্ছে, সেখানে স্প্রে করে দিয়ে দিন। তারপরে সারা রাত রাখার পরে দেখবেন, পোকা মাকড় বা কোন কিছুই আপনার ঘরের মধ্যে প্রবেশ করতে পারছেনা।

জলের মধ্যে নিমপাতা কে খুব ভালো করে ফুটিয়ে নিন। তারপর আপনি যখন ঘর মুছবেন তখন এই জল দিয়ে যদি ঘর মুছতে পারেন, তাহলে বাড়িতে যে কোন রকমের পোকামাকড়ের হাত থেকে আপনি নিজেকে রক্ষা করতে পারবেন। এছাড়া এই নিমপাতার মধ্যে দিয়ে দিতে পারেন তুলসী পাতা। তাছাড়া তুলসী পাতা দিয়ে আপনার যদি ঘর মুছতে অসুবিধা থাকে, তাহলে বাড়ির আশেপাশে প্রচুর পরিমানে তুলসীগাছ, পুদিনা গাছ লাগান।

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক