whatsapp channel

ঘরোয়া উপাদানেই রাখুন ভরসা, নতুন বছরে বাথরুম হবে নতুনের থেকেও বেশি ঝকঝকে

পরিষ্কার পরিচ্ছন্নতা কতটা জরুরি সেটা সকলেই জানেন। শরীর স্বাস্থ্য ভালো রাখতে নিজেরা যেমন পরিচ্ছন্ন থাকা দরকার, তেমনি ঘরদোর, নিজের চারপাশও পরিষ্কার রাখতে হবে। নিয়মিত ঘরদোর ঝাড়পোঁছ সকলেই করে থাকেন। কিন্তু…

Nirajana Nag

Nirajana Nag

Advertisements
Advertisements

পরিষ্কার পরিচ্ছন্নতা কতটা জরুরি সেটা সকলেই জানেন। শরীর স্বাস্থ্য ভালো রাখতে নিজেরা যেমন পরিচ্ছন্ন থাকা দরকার, তেমনি ঘরদোর, নিজের চারপাশও পরিষ্কার রাখতে হবে। নিয়মিত ঘরদোর ঝাড়পোঁছ সকলেই করে থাকেন। কিন্তু অনেক সময়ই উপেক্ষিত হয়ে থেকে যায় বাথরুম (Bathroom)। বাড়ির মধ্যে এটি এমন একটি জায়গা যা সবসময়ই ব্যবহৃত হতে থাকে। কিন্তু নিয়মিত বাথরুম সাফ সাফাই না করার ফলে খুব তাড়াতাড়ি নোংরা হয়ে যায়। বিশেষত সাদা টাইলসে পড়ে কালো ছোপ দাগ যা দেখতেও খারাপ লাগে।

Advertisements

সমস্যা হল, দাগগুলি মাঝে মাঝে এমন নাছোড়বান্দা হয় যে বাজারজাত পরিষ্কার করার জিনিস দিয়েও সাফ হতে চায় না। এক্ষেত্রে প্রাকৃতিক উপাদানের উপরে ভরসা করতেই পারেন। বাড়িতেই রয়েছে কিছু ঘরোয়া টোটকা যার সাহায্যে খুব সহজেই পরিষ্কার হবে বাথরুম। বেকিং সোডা প্রায় সকলের বাড়িতেই থাকে একটি পাত্রে খানিকটা বেকিং সোডার সঙ্গে কয়েক ফোঁটা জল মিশিয়ে টাইলসের কোণায় দাগ লাগা জায়গায় লাগিয়ে রেখে কিছুক্ষণ পরে ধুয়ে ফেলতে হবে।

Advertisements

ঘরোয়া উপাদানেই রাখুন ভরসা, নতুন বছরে বাথরুম হবে নতুনের থেকেও বেশি ঝকঝকে

Advertisements

২ চামচ ডিটারজেন্টের সঙ্গে ২ চামচ বেকিং সোডা মিশিয়ে টাইলসের উপরে লাগিয়ে ঘষে জল দিয়ে ধুয়ে দিলেই চলে যাবে দাগ। টাইলসের উপরে বাথরুম পরিষ্কার করার অ্যাসিড দিয়ে কিছুক্ষণ রাখার পর ঘষে তুলে ফেললেও দাগ চলে যাবে। লেবুর রসের সঙ্গে খানিকটা নুন মিশিয়ে এই মিশ্রণটি টাইলসের উপরে লাগিয়ে রেখে কিছুক্ষণ পরে ধুয়ে ফেললে সব দাগ গায়েব হয়ে যাবে।

Advertisements

ঘরোয়া টোটকা ব্যবহার করতে না চাইলে বাজারজাত জিনিস তো রয়েছেই। হারপিক দিয়ে খুব ভালো পরিষ্কার হয় বাথরুম। সহজে যেতে না চাওয়া দাগও দূর হয়ে যায় হারপিকের সাহায্যে। টাইলসের কোণায় দাগ ছোপ লাগা জায়গায় হারপিক দিয়ে কিছুক্ষণ রেখে দেওয়ার পর ভালো করে ঘষে জল দিয়ে ধুয়ে ফেললেই টাইলসের জেদি দাগ চলে গিয়ে আবার ঝকঝকে হয়ে উঠবে আগের মতোই।

whatsapp logo
Advertisements
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই