whatsapp channel

Skin Care Tips: কোনো মেকআপ নয়, ঘরোয়া উপাদানে নিজেকে সুন্দরী করে তুলুন

বয়স কুড়ি বছর পেরিয়ে গেছে? তাহলে কিন্তু অবশ্যই নিজের এবার যত্ন নিতে হবে। না হলে কিন্তু যে একেবারে ত্বক, চুল সমস্ত কিছু নষ্ট হয়ে যাবে। যত্ন নেওয়া মানে কিন্তু কোন…

Shreya Chatterjee

Shreya Chatterjee

Advertisements
Advertisements

বয়স কুড়ি বছর পেরিয়ে গেছে? তাহলে কিন্তু অবশ্যই নিজের এবার যত্ন নিতে হবে। না হলে কিন্তু যে একেবারে ত্বক, চুল সমস্ত কিছু নষ্ট হয়ে যাবে। যত্ন নেওয়া মানে কিন্তু কোন রকম বাইরে থেকে প্রোডাক্ট কিনে এনে তা ব্যবহার করা নয়। এজন্য আপনাকে যত্ন নিতে হবে নিজের শরীরের এবং তার সাথে সাথে খাওয়া-দাওয়ার অবরোধ জোর দিতে হবে, এমন কিছু খাবার আপনাকে খেতে হবে, যা আপনার শরীরকে ভেতর থেকে ভালো রাখবে।

Advertisements

১) নিয়মিত প্রচুর শাকসবজি খেতে হবে। সবুজ শাকসবজি ত্বক ভালো রাখতে সাহায্য করে। শীতকালীন শাক সবজির মধ্যে আছে পালং শাক। এ ছাড়া আছে গাজর, বিট এবং আমলকি ত্বক এবং চুল ভালো রাখতে সাহায্য করে, যতটা সম্ভব এই খাবারগুলো যদি খেতে পারেন তাহলে আপনার ত্বক এবং চুল ভেতর থেকে ভালো থাকবে।

Advertisements

২) ভিটামিন সি জাতীয় খাবার আপনার ত্বক এবং চুল ভালো রাখতে সাহায্য করে সে ক্ষেত্রে আমলকি এবং লেবু খেতে হবে শীতকালে প্রচুর পরিমাণে বাজারে পাওয়া যায় কমলালেবু। কমলালেবু যদি একটা করে প্রতিদিন খেতে পারেন, তাহলেও দেখবেন আপনি কত উপকৃত হয়েছেন।

Advertisements

৩) এছাড়া প্রচুর পরিমাণে জল খেতে হবে। সেক্ষেত্রে মাঝে মধ্যে উষ্ণ গরম জল খাবেন, শীতকাল আসছে উষ্ণ গরম জল খেতে আশা করি কোন সমস্যা হবে না সকালবেলা ঘুম থেকে উঠে দুই থেকে তিন গ্লাস উষ্ণ গরম জল খেয়ে নেবেন। শরীর থেকে টক্সিন একেবারে ধুয়ে পরিষ্কার হয়ে যাবে। ত্বক এবং চুল দুটোই ভালো থাকবে।

Advertisements

৪) নিয়মিত ত্বক এবং চুল পরিষ্কার রাখতে হবে। শীতকালে অনেক সময় চুল পরিষ্কার করতে আমাদের খুব একটা ভালো লাগেনা যেহেতু ঠান্ডা। কিন্তু হালকা গরম জলে চুল পরিষ্কার না করলে চুলে প্রচন্ড খুশকি হবে, তা থেকে ত্বকেরও দফারফা হয়ে যাবে।

৫) ফিজিক্যাল এক্সারসাইজ জরুরী, না হলে কিছু শ্বাসের ব্যায়াম আছে। সেগুলো ঘরে বসে করতে পারেন কিছু যোগাভ্যাস না করলে, কিন্তু শরীরের ভেতরে অক্সিজেন প্রবেশ করবে না, যার ফলে কিন্তু শরীর ভেতর থেকে খারাপ হয়ে যাবে।

সতর্কীকরণ- উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনোরকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

whatsapp logo
Advertisements
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক