Hoop Life

বয়স ধরে রাখবে এসেনশিয়াল অয়েল, বাড়িতে বানিয়ে ফেলুন চটজলদি

মানসিকভাবে সুস্থ থাকতে, চুলের যত্নে, ত্বকের যত্নে বয়স ধরে রাখতে অনেকেই এসেনশিয়াল অয়েল ব্যবহার করেন। বাজার চলতি এসেনশিয়াল অয়েল এর অনেক দাম। কিন্তু আপনি চাইলে আপনার রান্নাঘরের কয়েকটি উপাদান দিয়ে খুব সহজে বানিয়ে ফেলতে পারেন এসেন্সিয়াল অয়েল।

১) অরেঞ্জ এসেনশিয়াল অয়েল: বাজারে এখন প্রচুর পরিমাণে কমলালেবু পাওয়া যাচ্ছে। কমলালেবুর খোসা ছোট ছোট টুকরো করে কেটে একটি পাত্রের মধ্যে রেখে তার মধ্যে নারকেল তেল দিয়ে দিন। এটি প্রায় চার থেকে পাঁচ ঘন্টা এমন রেখে দিন। তারপর ছাঁকনির সাহায্যে শিখে নিলেই একেবারে তৈরি ‘অরেঞ্জ এসেনশিয়াল অয়েল’।

২) পুদিনা এসেনশিয়াল অয়েল: দশ-বারোটা পুদিনাপাতা কুচি কুচি করে কেটে একটি পাত্রের মধ্যে রেখে তার উপরে নারকেল তেল দিয়ে চার-পাঁচ ঘণ্টা রেখে ছেঁকে নিলেই একেবারে তৈরি ‘পুদিনা এসেনশিয়াল অয়েল’।

৩) লবঙ্গ এসেনশিয়াল অয়েল: কুড়ি পঁচিশটা লবঙ্গ ভালো করে গুঁড়ো করে নিতে হবে। এরপর একটি পাত্রের মধ্যে সমস্ত উপকরণ দিয়ে তার মধ্যে নারকেল তেল দিয়ে চার-পাঁচ ঘণ্টা রেখে ছেঁকে নিলেই একেবারে তৈরি ‘লবঙ্গ এসেনশিয়াল অয়েল’।

এ তিনটি এসেনশিয়াল অয়েলকে তৈরি করে ঠান্ডা জায়গায় অন্তত চার থেকে পাঁচ মাস রেখে দিতে পারবেন। পুদিনা এসেনশিয়াল অয়েল রাত্রিবেলা শোওয়ার আগে মুখে ভালো করে ম্যাসাজ করে নিয়ে শুয়ে পড়ুন। রাতে ঘুম আসতে সাহায্য করবে এই অয়েল। রাত্রিবেলায় শোওয়ার সময় সারা গায়ে, হাতে, পাএ অরেঞ্জ এসেনশিয়াল অয়েল মেখে শুয়ে পড়ুন। এভাবে আপনার সৌন্দর্য্যের তালিকায় যুক্ত করুন এসেনশিয়াল অয়েল। বাজার থেকে আর এসেনশিয়াল অয়েল না কিনে বাড়িতেই তৈরি করুন এসেনশিয়াল অয়েল।

Related Articles