Hoop Life

ঘরোয়া উপায়ে ছুরি বঁটির ধার কিভাবে দেবেন শিখে নিন

আমাদের নিত্য প্রয়োজনীয় জিনিস গুলির মধ্যে অতি গুরুত্বপূর্ণ জিনিস হল ছুরি ও বঁটি। কিন্তু যতোই দাম দিয়ে এগুলো কিনে আনেন না কেন কিছুদিন ব্যবহার করার পরে এর ধার রীতিমতো কমে যায়। কিন্তু কয়েকটি ঘরোয়া পদ্ধতি অনুসরণ করলেই এর ধার বাড়িয়ে দেওয়া সম্ভব।

নানান রকম আধুনিক যন্ত্রপাতি এখন বাজারে আসার ফলে এখন কামারপাড়া খুব একটা সহজে খুঁজে পাওয়া যায় না। তাই এই সমস্ত জিনিসের ধার দেওয়া এখন খুব মুশকিলের ব্যাপার হয়েছে।

ছুরি বা বঁটির ধার বাড়ানোর জন্য ঘরে যদি কোনো শক্ত পাথর থাকে তাহলে সেই পাথরে ভালো করে ঘষে নিলেই এগুলি একেবারে আগের মতন হয়ে যাবে।

যদি পাথর না থাকে যদি লোহার রড থাকে তাহলে সেই লোহার রডে যদি এগুলিকে ভালো করে ঘষে নেন তাহলে আবার আগের মতো ধারালো হয়ে যাবে।

এই সবগুলো যদি কিছু না থাকে তাহলে ঘরে যদি স্টিলের টুকরো থাকে তাহলে স্টিলের টুকরোকে ভালো করে গরম করে তাতে এগুলি ভালো করে ঘষে নিতে পারেন। তাহলে আগের মতো ধারালো হয়ে যাবে।

তবে ভোঁতা হওয়ার কতগুলি কারণ আছে। অনেকেই সবজি বা লেবু কেটে সেগুলো না ধুয়েই রেখে দেন। কিন্তু এগুলো কখনোই করা উচিত না। আপনি যখনই বঁটিতে কিছু-না-কিছু কাটবেন তখনই এটি ভাল করে জল দিয়ে ধুয়ে রোদে শুকিয়ে বা শুকনো করে মুছে বঁটি বা ছুরি তুলে রাখতে হবে।

whatsapp logo