Advertisements

Kitchen Tips: এই উপায়ে চাল রাখলে কোনোদিন পোকার উপদ্রব হবে না, জেনে নিন পদ্ধতি

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Follow

জীববৈচিত্র্যময় আমাদের এই পৃথিবী। তাই মানুষের পাশাপাশি বিভিন্ন কীটপতঙ্গের অস্তিত্ব বিপুল পরিমাণে রয়েছে এই পৃথিবীতে। বিজ্ঞানের মতে, কোটি কোটি প্রজাতির পোকামাকড় রয়েছে আমাদের চারপাশে। তার মধ্যে কিছু কিছু পোকা ভীষণভাবে উপকারী হয়ে থাকে আমাদের জন্য। আবার কিছু কিছু পোকা অত্যন্ত ক্ষতিকর হয়। এর মধ্যে যেমন সবজির পোকা ও চালের পোকা ভীষণভাবে ক্ষতি করে আমাদের নিত্যদিনের জীবনে।

এবার চালে পোকা ধরে গেলে, তা দূর করা ভীষণভাবে কঠিন হয়। কারণ চাল যেহেতু খাবার জিনিস, তাই চালে কোনোরকম কীটনাশক ব্যবহার করা যায়না। তবে ঘরোয়া কিছু উপায় এই পোকা দূর করা যায় অনায়াসে। এর ফলে আপনার কোনো ক্ষতিও কিন্তু হবেনা। এই প্রতিবেদনে রইল তেমনই কিছু উপায়। সেগুলি দেখে নিন একনজরে:-

● এয়ার টাইট পাত্রে চাল রাখুন: সবসময় এমন পাত্রে চাল রাখুন, যেখানে বাতাস প্রবেশ করবে না। বাইরের জলীয় বাষ্প চালের পাত্রে ঢুকলেই কিন্তু পোকা লেগে যাওয়ার সম্ভাবনা বেড়ে যায়। তাই সবসময় এয়ার-টাইট পাত্রে রাখুন।

● স্যাঁতস্যাঁতে জায়গায় চালের পাত্র রাখবেন না: এবার যে পাত্রে চাল রাখবেন, সেই পাত্রটি সঠিক জায়গায় রাখা জরুরি। সেই পাত্রটি কখনোই বাড়ির এমন জায়গায় রাখবেন না, যে জায়গাটি স্যাঁতস্যাঁতে হয়। তাই সবসময় শুকনো জায়গায় চালের পাত্র রাখার চেষ্টা করুন। তাহলে চলে পোকা লাগবে না।

● পোকা লেগে গেল নিমপাতার ব্যবহার: এবার চালে পোকা লেগে গেল সেই চাল গেলে দেবেন না। সেই পোকা দূর করার ঘরোয়া উপায় হল নিমপাতার ব্যবহার। চালের পাত্রে কয়েকটি নিমপাতা রেখে দিলেই চালের পোকা গায়েব হয়ে যাবে।

● রোদে দেওয়া: নিয়মিত চাল রোদে দিন। রোদে দেওয়া হলে চালের গুণমান বজায় থাকে। পাশাপাশি জলীয় বাষ্প দূর হয়। সেই কারণে পোকা লাগার সম্ভাবনা কমে যায়।

● প্লাস্টিক ব্যবহার করা: অতিরিক্ত চাল হয়ে গেলে সেগুলিকে ঢাকা ছাড়া কোনো পাত্রে রেখে দেবেন না। প্রয়োজনে প্লাস্টিক ব্যাগে চাল রাখুন। এতে পোকা লাগবে না।

Disclaimer: প্রতিবেদনটি তথ্য ও অনুমানের ভিত্তিতে লেখা হয়েছে।

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরে...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow