whatsapp channel

চুল পড়া বন্ধ করুন দুটি ঘরোয়া উপায়ে

চুল ভালো রাখতে দুটি জিনিস ভীষণ প্রয়োজন হয়। চুলে ভালো করে তেল মাখা। দ্বিতীয়টি হল, চুলের জন্য উপযুক্ত হেয়ার প্যাক। দুটিই আপনি বাড়িতে অতি কম খরচে করতে পারেন। চুলে তেল…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

চুল ভালো রাখতে দুটি জিনিস ভীষণ প্রয়োজন হয়। চুলে ভালো করে তেল মাখা। দ্বিতীয়টি হল, চুলের জন্য উপযুক্ত হেয়ার প্যাক। দুটিই আপনি বাড়িতে অতি কম খরচে করতে পারেন। চুলে তেল মাখা ভীষণভাবে প্রয়োজন। কিন্তু আজকাল অনেকেই চুলে তেল মাখতে চান না। যাদের চুলে তেল মাখতে কষ্ট হয় চ্যাটচ্যাটে অনুভূতি হয় তারা শ্যাম্পু করার অন্তত ২-৩ ঘণ্টা আগে তেল মাখলে চুলের গোড়া শক্ত হবে।

Advertisements

ঘরোয়া উপায়ে বানিয়ে নিতে পারেন একটি সুন্দর তেল। যার জন্য দরকার নারকেল তেল, জবা ফুল, মেথি, আমলকি, অ্যালোভেরা, কারি পাতা, নিম পাতা, কেশুত্তে পাতা, পেঁয়াজ টুকরো করে কাটা।

Advertisements

প্রণালী: একটি লোহার পাত্রে নারকেল তেল গরম করে তাতে এক এক করে সব উপাদান দিয়ে দিতে হবে। সমস্ত উপাদান সহ তেল ফুটে বেশ কালো রং ধারণ করলে তেলটি ঠান্ডা করে একটি ছাঁকনিতে ছেঁকে একটি কাঁচের বোতলে তুলে রাখুন। এটি ঠান্ডা হওয়ার পরে এখানে ক্যাস্টর অয়েল এবং ভিটামিন-ই ক্যাপসুল দিয়ে রাখুন। প্রতিবার শ্যাম্পু করার অন্তত ১ ঘন্টা আগে তেলটি ভালো করে মাথায় লাগিয়ে নিন।

Advertisements

সপ্তাহে একদিন চুল ভালো রাখতে বানিয়ে ফেলুন এই প্রোটিন হেয়ার প্যাক। চুল ভালো রাখতে একদিন একটি প্যাক তৈরি করে মাথায় লাগান। প্যাক তৈরি করার জন্য লাগবে ডিম, টক দই, মধু, অ্যালোভেরা জেল। সব উপকরণ ভালো করে মিশিয়ে নিয়ে পুরো চুলে ভালো করে লাগিয়ে নিন। ১ ঘন্টা পরে শ্যাম্পু দিয়ে পুরো চুল ধুয়ে নিন।

Advertisements

চুল ভালো রাখতে প্রাকৃতিক ঘরোয়া উপাদানে যথেষ্ট কাজ করে। তবে এর জন্য প্রয়োজন শারীরিকভাবেও সুস্থ থাকা। ঘরোয়া পদ্ধতি ব্যবহার করার পরও যদি চুল ঝরে যেতে থাকে তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media