whatsapp channel

Skin Care Mistake: পুজোর সময় মুখে বরফ ঘষছেন! একটু ভুল করলেই হতে পারে মহাবিপদ

মাত্র কয়েকটা টিপস শুধু মেনে চলুন পুজোর দিন গুলোতে। যখন আপনার হাতে বেশী সময় থাকবেনা রূপচর্চা করার মতন, তখন এই কয়েকটা টিপস মানলেই কিন্তু আপনার ত্বক একেবারে সুন্দর দুধের মতন…

Shreya Chatterjee

Shreya Chatterjee

মাত্র কয়েকটা টিপস শুধু মেনে চলুন পুজোর দিন গুলোতে। যখন আপনার হাতে বেশী সময় থাকবেনা রূপচর্চা করার মতন, তখন এই কয়েকটা টিপস মানলেই কিন্তু আপনার ত্বক একেবারে সুন্দর দুধের মতন ফর্সা হয়ে যাবে যদি সুন্দর সত্যিই করতে চান, তাহলে অবশ্যই মেনে চলুন এই কয়েকটা টিপস। পুজোর সময় আমাদের ত্বককে আরও দ্বিগুন যত্ন নেওয়া উচিত কিন্তু সেই দ্বিগুণ সময় আমাদের হাতে কোথায়?

প্যান্ডেলে প্যান্ডেলে ঘুরে ঠাকুর দেখতে হবে আবার একটা বছরের অপেক্ষা তাই পুজোর ক’দিন রূপচর্চা করে সময় নষ্ট করতে কারুরই ভাল লাগে না, কিন্তু পুজোর কটা দিন আমরা মুখে এত বেশি মেকআপ ব্যবহার করি, যাতে আমাদের ত্বক কিন্তু যথেষ্ট ক্ষতিগ্রস্ত হয়। তাই আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় চটজলদি দেখে ফেলুন কিভাবে আপনি আপনার ত্বকের যত্ন নেবেন কম সময়ে।

ত্বক যদি দেখেন খুব বেশি ক্লান্ত হয়ে গেছে, ত্বকে র‍্যাশ বেরিয়ে গেছে তাহলে বরফ দিয়ে ত্বক খুব ভালো করে পরিষ্কার করে নিতে পারেন। উজ্জ্বল করতে বরফের জুরি মেলা ভার তবে বরফ ব্যবহার করার ক্ষেত্রে কয়েকটা নিয়ম আপনাকে মেনে চলতে হবে না হলে কিন্তু হেটে বিপরীত হতে পারে।

১) ত্বক অবশ্যই পরিষ্কার করুন – ত্বকে অবশ্যই ভালো করে পরিষ্কার করতে হবে। প্যান্ডেলে প্যান্ডেলে ঠাকুর দেখে যতই ক্লান্ত হয়ে যান না কেন, ত্বক যদি অপরিষ্কার থাকে, তাহলে কিন্তু ভীষণ মুশকিল, তাই যত রাত্রি হোক বা যতই ক্লান্ত থাকেন। তবে খুব ভালো করে পরিষ্কার করে নিতে হবে।

২) ত্বকের চাই ময়েশ্চারাইজার – ত্বক পরিষ্কার করার পরে অবশ্যই ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহার করবেন বাজারচলতি যদি কিছু ব্যবহার করতে না চান, তাহলে সামান্য অ্যালোভেরা জেল, গোলাপ জল এবং ভিটামিন ই ক্যাপসুল মিশিয়ে মিশ্রণটি ত্বকের ওপরে লাগিয়ে সারা রাত রেখে দিন, দেখবেন ত্বক চকচকে পরিষ্কার হয়ে গেছে।

৩) চোখ পরিষ্কার করুন – চোখের কাজল, মাস্কারাকে খুব ভালো করে পরিষ্কার করে নিতে হবে, না হলে কিন্তু এগুলি যদি থেকে যায়, তাহলে চোখের ক্ষতি হতে পারে।

৪) লিপস্টিক তুলে ফেলুন – লিপস্টিক খুব ভালো করে তুলে ফেলতে হবে এদের উপরে ভালো করে লিখবেন লাগিয়ে সারা রাত রেখে দিতে পারেন, কারণ ঠোঁটের উপরে যদি লিপস্টিক থেকে যায় তাহলে কিন্তু ঠোঁটের ক্ষতি হতে পারে।

৫) ত্বকের ওপর বরফ ঘষুন – ত্বকের উপরে যদি বরফ ঘষতে পারেন তাহলে ত্বকের ওপরে ব্লাড সার্কুলেশন বেড়ে যায়, যার ফলে আপনার ত্বক ভীষণ সুন্দর থাকবে।

১) বরফ খুব বেশি করে জোরে জোরে ত্বকের ওপরে ঘষবেন না, এতে কিন্তু র‍্যাশের পরিমাণ আরো বেড়ে যেতে পারে। এছাড়া বরফ আলতো করে ঘষলে ত্বকের ভেতর অনেক তাড়াতাড়ি সতেজ হয়ে উঠবে।

২) বরফকে একটি প্লাস্টিকের মধ্যে বা কোন কাপড়ের মধ্যে নিয়ে যদি আপনি মুখের ওপরে ঘষতে পারেন, তাহলে দেখবেন আপনার ত্বক একেবারে সুন্দর পরিষ্কার ঝকঝকে হয়ে গেছে, সরাসরি কখনোই গায়ে ঘষবেন না।

সতর্কীকরণ- উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনো রকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

Skin Care Mistake: পুজোর সময় মুখে বরফ ঘষছেন! একটু ভুল করলেই হতে পারে মহাবিপদ

whatsapp logo
Shreya Chatterjee
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক