whatsapp channel
Hoop Life

Key Lost: চাবিকাঠি হারিয়ে গেলে এক টাকায় হবে সমাধান, এইভাবে চাবিকাঠি ছাড়াও খুলতে পারবেন তালা

আমাদের নিত্যদিনের জীবনে অনেকেই নানা সময়ে নানারকম সব সমস্যার মুখোমুখি হয়ে থাকি। কিছু সমস্যার সমাধানের পথ খুঁজতে যেমন আমাদের দ্বারস্থ হয় মিস্ত্রি বা বিশেষজ্ঞদের, তেমনই কিছু আবার সমস্যার সমাধান করা যায় নিজে নিজেই। বাড়ির মধ্যে থাকা বেশ কিছু সামগ্রী দিয়েই এইসব সমস্যার চটজলদি সমাধানের পথ খুঁজে নিতে পারলে কিন্তু ভালোই হয়। এতে যেমন হাতের সময় বেঁচে যায়, তেমনই আবার পকেটের টাকাও। টুই এই প্রতিবেদনে আপনাকে এমনই একটি সমস্যার সমাধানের উপায় বলে দেওয়া হবে, যার মুখোমুখি কমবেশি সকলেই হয়ে থাকেন।

ঘরের দরজা হোক বা সুটকেস কিংবা ব্যাগ অথবা বাক্স, সুরক্ষার জন্য সবকিছুতে তালা দেওয়া জরুরি। কিন্তু তালা দেওয়ার পর চাবিকাঠি হারিয়ে ফেলার ভুলটা অনেকেই করে থাকেন। সেই কারণে যেমন বাড়ির চাবি হারিয়ে গেলে বাড়িতে ঢুকতেই পারে যায়না, তেমনই আবার ব্যাগ বা বাক্সের চাবি হারিয়ে গেলে দরকারের সময়ে অনেক সামগ্রী পাওয়া যায়না। তবে শুনলে অবাক হবেন, এই সমস্যা থেকে সমাধান মিলতে পারে এক টাকার একটি দেশলাই বাক্সে। কিভাবে করবেন? বিস্তারিত দেখে নিন পদ্ধতি।

চাবিকাঠি হারিয়ে গেলে তালা খুলতে কিন্তু বুঅপক উপযোগী প্রমানিত হয় এই দেশলাই বাক্স। তবে এক্ষেত্রে মনে রাখা উচিত যে দেশলাইয়ের বাক্স বা কাঠি দিয়ে কিছু হয়না, সবটাই বারুদের কেরামতি। তাই চাবিকাঠি হারিয়ে গেলে প্রথমেই একটি ভর্তি দেশলাই বাক্স নিয়ে আসুন। এবার তা থেকে একটি কাঠি বাদ রেখে সব কাঠিগুলি বাইরে বের করুন। এবার সেইসব কাঠির ডোগায় লেগে থাকা বারুদকে আলাদা করে একটি কাগজে রাখুন। তবে একটি বারুদযুক্ত দেশলাই কাঠিকে আলাদা করে রাখতে হবে।

এবার সেই আলাদা করা বারুদ দিয়ে তালার মুখ বব্ধ করুন। যতটা সম্ভব বারুদ ভেতরে ঢুকিয়ে দিন। তালার মুখ বারুদে পরিপূর্ণ হয়ে গেলে তারপর আলাদা করে রাখা ওই একটি দেশলাই কাঠিটিকে তালার মুখে আটকে দিন, যাতে কাঠির বারুদযুক্ত দিকটি বাইরের দিকে থাকে। এরপর সেটিকে জ্বালিয়ে দিন। ধীরে ধীরে জ্বলতে জ্বলতে আগুন ভেতরে চলে গেলেই একটি ছোট্ট ব্লাস্ট হবে। আর এভাবেই খুলে যাবে তালা। তবে আগুন দিয়ে তালাটির থেকে দূরে থাকুন এবং এই কাজের সময় অবশ্যই বাচ্চাদের দূরে রাখুন।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র নিত্যদিনের সমস্যার সমাধানের উদ্দেশ্যে লেখা। চুরির মতো অসাধু কাজকে প্রশ্রয় দেওয়া আমাদের অভিপ্রায় নয়।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা