Hoop Life

বাড়ির টবে নাইট কুইন চাষ করুন সহজ পদ্ধতি শিখে নিন

বাড়িতে তবেই চাষ করতে পারেন নাইট কুইন বা ব্রহ্মকমল। এর নামেই বোঝা যাচ্ছে এটি হলো রাতের রানী অর্থাৎ আপনাকে এর সুন্দর সাদা রঙের ফুলটি দেখতে গেলে একটু রাত জাগতে হবে। ফুল ফোটে মোটামুটি শুরু হয় আটটা সাড়ে আটটা থেকে এই ফুল ফুটে গিয়ে পূর্ণতা পায় রাত বারোটার সময়। সবুজ বড় বড় পাতার থেকে সাদা রঙের ফুল মাটির নিচে ঝুলতে থাকে। টবের মধ্যে অনায়াসেই চাষ করতে পারেন নাইট কুইন। মূলত মেক্সিকোর একটি গাছ। গাছটির অদ্ভুত একটি বৈশিষ্ট্য আছে গাছের পাতা থেকেই শিকড় বের হয় আবার বড় বড় গাছ থেকে ক্রমশ ফুল দেখা যায়।

এই গাছ আপনার বাড়িতে সুন্দর করে তৈরি করতে গেলে খুব বেশি যত্নের প্রয়োজন হয়না। তবে একটু যত্ন করলে আপনি এক একটি গাছ থেকে অনেক পরিমাণে সাদা আকারের বড় বড় ফুল পেতে পারেন। এর ফুল দু’রকমের হয়ে থাকে একটা সাদা, একটা গোলাপী।

নার্সারি থেকে ভালো জাতের কোন চারা কিনে আনতে হবে। তবে এক্ষেত্রে চারা বললে ভুল হয়, আপনাকে একটি পাতায় তারা দেবেন।

এর জন্য উচ্চ জল নিকাশি ব্যবস্থা যুক্ত মাটি প্রস্তুত করতে হবে এর জন্য লাল বালি, বাগানের মাটি, কোকো পিট এবং সামান্য নিম খোল মিশিয়ে এই গাছের জন্য মাটি প্রস্তুত করে রাখতে হবে। ১২ ইঞ্চির একটি টব এই গাছের জন্য রাখতে পারেন।

এই গাছের রোগ পোকা মাকড়ের আক্রমণ খুবই কম হয় তাও যদি মাঝে মাঝে দেখেন যে পাতা কোন কারণে ফ্যাকাসে হয়ে আসছে তাহলে বুঝবেন গোড়ায় কোনভাবে জল জমে যাচ্ছে।

বর্ষাকালে এই গাছে অনেক বেশি ফুল পাওয়া যায়। তবে জলের দিকে সবসময় খেয়াল রাখতে হয়। এই গাছ বেশি জল পছন্দ করে না। যদিও মাটি ভেজা ভেজা থাকতে হবে। তাই একদিন অন্তর একদিন এই গাছে জল। এইরকম ভাবে একটু যত্ন করলেই আপনার ছাদ বাগানের শোভা বৃদ্ধি করবে নাইটকুইন বা ব্রহ্মকমল।

Related Articles