whatsapp channel

বাড়িতে টবে ক্যালাঞ্চু ফুল চাষ করুন সহজ পদ্ধতি শিখে নিন

ক্যালাঞ্চু অসাধারণ একটি ফুল। আপনার যদি ছাদ বাগানের সখ থাকে তাহলে আপনিও আপনার ছাদ বাগানে প্রতিস্থাপন করতে পারেন ক্যালাঞ্চু ফুল। নার্সারি থেকে কোন ভালো জাতের ক্যালাঞ্চু ফুল কিনে আনতে পারে।…

Avatar

HoopHaap Digital Media

ক্যালাঞ্চু অসাধারণ একটি ফুল। আপনার যদি ছাদ বাগানের সখ থাকে তাহলে আপনিও আপনার ছাদ বাগানে প্রতিস্থাপন করতে পারেন ক্যালাঞ্চু ফুল।

নার্সারি থেকে কোন ভালো জাতের ক্যালাঞ্চু ফুল কিনে আনতে পারে। সাধারণত লাল, হলুদ, গোলাপি এই রঙের হয়ে থাকে ফুল। এই ফুলের আদি নিবাস আফ্রিকা, মাদাগাস্কার। সেখান থেকে এসে ভারতের পরিবেশের সঙ্গে দিব্যি তাল মিলিয়ে চলতে পারে এর ফুল।

এর জন্য উচ্চ জল নিকাশি ব্যবস্থা যুক্ত মাটি প্রস্তুত করতে হবে। তার জন্য প্রয়োজন বাগানের মাটি, লাল বালি, জৈব সার এবং নিম খোল। সমস্ত কিছু উপাদানকে একসঙ্গে মিশিয়ে তৈরি করুন মাটি। ১২ ইঞ্চির একটি টবের মধ্যে মাটি প্রস্তুত করে গাছ প্রতিস্থাপন করতে হবে।

এরপর আসা যাক রোদের বিষয়। গ্রীষ্মকাল প্রচন্ড রোদের হাত থেকে বাঁচতে একে উচ্চ আলো যুক্ত স্থানে রাখতে হবে। শীতকালে হালকা রোদে অন্তত সাত-আট ঘণ্টা বাইরে রাখাই যেতে পারে।

এক বছর পর একে আবার রিপর্টিং করতে হবে অর্থাৎ পাত্র পরিবর্তন করে দিতে হবে। তখন আবার নতুন করে মাটি দিয়ে দিতে হবে। টবের মাটি শুকিয়ে গেলে তবেই জলদিন। খেয়াল রাখবেন মাটিতে যেন জল জমে না থাকে। এইভাবে স্টেপ বাই স্টেপ যদি বেড়ে চলে যায় তাহলে আপনার ছাদ বাগানে ও সুন্দরভাবে ফুটবে ক্যালাঞ্চু।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media