whatsapp channel

Lifestyle: খারাপ স্বপ্ন রাতের ঘুম কেড়ে নিচ্ছে, জানুন এর থেকে মুক্তির উপায়

রাতের ঘুম হল শান্তির ঘুম। সারাদিন ক্লান্তির পর যখন চোখের পাতা জোড়া বন্ধ হয় তখন মনে হয় আহা কি তৃপ্তি। কিন্তু, এই তৃপ্তি থেকে অনেক সময় আপনি বঞ্চিত হন। এর…

Avatar

Advertisements
Advertisements

রাতের ঘুম হল শান্তির ঘুম। সারাদিন ক্লান্তির পর যখন চোখের পাতা জোড়া বন্ধ হয় তখন মনে হয় আহা কি তৃপ্তি। কিন্তু, এই তৃপ্তি থেকে অনেক সময় আপনি বঞ্চিত হন। এর কারণ হল – খারাপ স্বপ্ন। এই খারাপ স্বপ্ন রাতের ঘুম ভাঙিয়ে দেয়, ঘাম ঝরিয়ে দেয়, মনে অকারণ চিন্তা ভয়কে প্রশ্রয় দেয়। কিন্তু, মানুষ কেন বাজে স্বপ্ন দেখে? আর এই বাজে স্বপ্নকে গায়েব করার পদ্ধতি কী? আজ এই দুটো বিষয় নিয়ে সংক্ষেপে আলোচনা করা হবে।

Advertisements

মানুষ কেন বাজে স্বপ্ন দেখে?

Advertisements

স্বপ্ন বিজ্ঞান অনেক বড়। এর সঠিক ব্যাখ্যা আজও পাওয়া যায়নি। মানুষ অবচেতন মনে অনেক কিছু ভেবে ফেলে, দেখে ফেলে সেগুলিকে আমরা স্বপ্ন বলি। এই স্বপ্ন কখনো আনন্দের হয়, কখনো হয় দুঃখের, কখনো ভয়ের। যাইহোক বাজে স্বপ্ন দেখার কিছু কারণ হতে পারে –

Advertisements

১) অতিরিক্ত দুশ্চিন্তা করলে
২) খারাপ কোনো ঘটনা নিয়ে ভাবলে
৩) নিজেকে কোনো কারণে দোষারোপ করলে
৪) বদ হজম হলে বা গ্যাস অম্বল হলে
৫) পূর্বের খারাপ অভিজ্ঞতা স্মরণে থাকলে

Advertisements

বাজে স্বপ্ন দেখা প্রতিরোধ করার উপায় কী?

জ্যোতিষ মতে আপনাকে বলা যেতে পারে যে শনি মঙ্গলবার নিরামিষ খান, শনি দেবের পুজো দিন । অবশ্যই এই কাজ করা যেতে পারে। তবে আরো কিছু উপায় আছে বাজে স্বপ্ন প্রতিরোধের।

১) নিয়মিত যোগাসন, ব্যয়াম করা।
২) অলসতা নয়, চাই পরিশ্রম ( শারীরিক ও মস্তিষ্ক প্রসূত পরিশ্রম)
৩) নিরামিষ আহার, বিশেষত ফল মূল। যতটা সম্ভব আমিষ কম খান, এতে শরীর কম উত্তেজক হবে।
৪) ধ্যান বা মেডিটেশন করুন।
৫) দুশ্চিন্তা থেকে নিজেকে সরাতে হবে। মনে রাখতে হবে খারাপ সময় বা পরিস্থিতি আসবেই এবং এই সময় কাটলেই ভালো আসে।
৬) যদি কেউ মেনে থাকেন এবং বিশ্বাস করে থাকেন তবে হনুমান চলিশা পাঠ করে ঘুমোতে যেতে পারেন। এতে করে মনের বল বাড়বে এবং সাহস বাড়বে।

Disclaimer: উপরের তথ্যের সবটাই আলোচনা ভিত্তিক। আরো অন্যান্য কারণ থাকতে পারে স্বপ্নকে বিদায় জানানোর জন্য। তবে, উপরের পয়েন্ট অনেকের সঙ্গেই মিলবে, কারোর ক্ষেত্রে নাও মিলতে পারে, ব্যক্তিবিশেষে ভিন্ন হতে পারে। তবে স্বপ্ন কখনো মানুষকে মারতে পারে না।

whatsapp logo
Advertisements