whatsapp channel

দীর্ঘক্ষন কম্পিউটারে কাজ করেও চোখের ক্ষতি হওয়া যেভাবে আটকাবেন

কম্পিউটার হল এমন একটি যন্ত্র যা ছাড়া আমরা এক মুহূর্ত চলতে পারিনা। দীর্ঘক্ষন কম্পিউটারের সামনে কাজ করলে মাথা ব্যাথা, চোখের সমস্যা, চোখ দিয়ে জল ঝরা ইত্যাদি নানান সমস্যা হয়। নিয়মিত…

Avatar

HoopHaap Digital Media

কম্পিউটার হল এমন একটি যন্ত্র যা ছাড়া আমরা এক মুহূর্ত চলতে পারিনা। দীর্ঘক্ষন কম্পিউটারের সামনে কাজ করলে মাথা ব্যাথা, চোখের সমস্যা, চোখ দিয়ে জল ঝরা ইত্যাদি নানান সমস্যা হয়।

নিয়মিত চোখের পলক ফেলা দরকার। এক নাগাড়ে কম্পিউটারে কাজ করতে করতে চোখের পলক ফেলতে আমরা ভুলে যাই। কিন্তু নিয়মিত স্বাভাবিকভাবে চোখের পলক ফেলতে হবে।

চোখ ভালো রাখার জন্য মেনে চলতে হবে ২০-২০-২০ এই নিয়ম। অর্থাৎ প্রতি কুড়ি মিনিট পর কুড়ি দূরত্বের কোনো জিনিসের দিকে কুড়ি সেকেন্ড তাকিয়ে থাকতে হবে। প্রচুর পরিমাণে সবুজ শাকসবজি খেতে হবে। টাটকা সবুজ শাকসবজি, ফলমূল ইত্যাদি খেলে চোখ ভালো থাকে।

কাজ করার প্রতি ১৫ মিনিট অন্তর অন্তর বিরতি নিতে হবে। সকালবেলা ঘুম থেকে উঠে ১০ মিনিট অনুলোম বিলোম প্রাণায়াম করতে হবে। যা চোখ ভালো রাখার জন্য ভীষণ উপকারী একটি প্রাণায়াম। ভিটামিন এ, ভিটামিন সি’, জিংক ইত্যাদি ওষুধ খাওয়া যেতে পারে। ডাক্তারের পরামর্শে এসব খাওয়া উচিত।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media