whatsapp channel

Yami Gautam: ত্বকের সমস্যায় ভুগছেন ‘ফেয়ার অ্যান্ড লাভলী’ বিজ্ঞাপন খ্যাত ইয়ামি গৌতম!

‘ফেয়ার অ্যান্ড লাভলী', অধুনা যে ফেয়ারনেস ক্রিমটি ‘গ্লো অ্যান্ড লাভলী' নামে পরিচিত , তার ব্র্যান্ড অ্যাম্বাসাডর হলেন ইয়ামী গৌতম (Yami Gautam)। কিন্তু সবাই হয়তো অবাক হয়ে যাবেন স্কিন ফর্সা করার…

Avatar

HoopHaap Digital Media

‘ফেয়ার অ্যান্ড লাভলী’, অধুনা যে ফেয়ারনেস ক্রিমটি ‘গ্লো অ্যান্ড লাভলী’ নামে পরিচিত , তার ব্র্যান্ড অ্যাম্বাসাডর হলেন ইয়ামী গৌতম (Yami Gautam)। কিন্তু সবাই হয়তো অবাক হয়ে যাবেন স্কিন ফর্সা করার বিজ্ঞাপন করা ইয়ামীর নিজের চর্মরোগ রয়েছে।

তবে অবশ্যই তা ফেয়ারনেস ক্রিম ব্যবহারের জন্য নয়। কেরাটিন প্রোটিনের কারণে ত্বকের স্কোয়ামাস এই ধরনের রোগে আক্রান্ত হয়। কেরাটিন প্রোটিন চুলের ফলিকলে থাকার কথা হয়তো অনেকেই জানেন। কিন্তু স্কিনেও বিশেষ এক ধরনের কেরাটিন প্রোটিনের সংশ্লেষ ঘটে যা একধরনের স্কিন প্রোটিন হিসাবেও অভিহিত হয়। এই ধরনের প্রোটিন ত্বককে সংক্রমণ ও ক্ষতিকর পদার্থের হাত থেকে রক্ষা করে। অনেক ক্ষেত্রে কেরাটিন প্রোটিন তৈরি হওয়ার সময় হেয়ার ফলিকলের উন্মুক্ত কোষছিদ্র বন্ধ হয়ে যায়। ফলে দেখা দেয় একটি বিশেষ চর্মরোগ যার নাম কেরাটোসিস পাইলারিস। কৈশোর থেকে এই রোগে আক্রান্ত ইয়ামী। তবে কখনও এই চর্মরোগ জিনগত কারণেও হয়ে থাকে। এছাড়াও এটোপিক ডার্মাটাইটিস অথবা একজিমার কারণেও এটি হতে পারে। ডায়াবেটিস থাকলে এই রোগের প্রাদুর্ভাব বৃদ্ধি পায়।

সূত্রপাত ঘটে ত্বক জ্বালা করা বা লাল হয়ে যাওয়া দিয়ে। এরপর বাহু, গাল, জঙ্ঘা ও নিতম্বে র‍্যাশ দেখা দেয়। আবহাওয়া পরিবর্তনের ফলে এই রোগও বৃদ্ধি পায়। পঞ্চাশ থেকে আশি শতাংশ কিশোর ও চল্লিশ শতাংশ বয়স্কদের মধ্যে কেরাটোসিস পাইলারিস দেখা যায়। মহিলাদের মধ্যে এই সমস্যা ক্রমশ বাড়ছে। চিকিৎসকদের মতে, কেরাটোসিস পাইলারিস গর্ভের সন্তানের উপর নেতিবাচক প্রভাব বিস্তার করে। একটি সমীক্ষা অনুযায়ী, 92 শতাংশ ক্ষেত্রে এই ধরনের র‍্যাশ আপার আর্মসে দেখা যায়। 59 শতাংশ ক্ষেত্রে জঙ্ঘা ও 30 শতাংশ ক্ষেত্রে নিতম্বে র‍্যাশ দেখা যায়।

তবে এই ধরনের রোগের কোনো চিকিৎসা নেই। সবচেয়ে বেশি প্রয়োজন, ত্বককে জীবাণুমুক্ত রাখা। ঈষদুষ্ণ জলে স্নান করলেও ত্বকের প্রাকৃতিক তৈলাক্ত উপাদান যাতে বজায় থাকে, সেদিকে লক্ষ্য রাখা প্রয়োজন। কেমিক্যাল ফ্রি অথবা ভেগান বডি ওয়াশ ও ফেস ওয়াশ ব্যবহার করা উচিত। যদি তা না পাওয়া যায়, তাহলে বেবি সোপ বা বডি ওয়াশ ব্যবহার করা উচিত। ত্বক ঘষে মোছা উচিত নয়। এতে ত্বকের উপরিভাগের ক্ষতি হয়। ময়শ্চাইরাইজার অবশ্যই ব্যবহার করা উচিত। শীতাতপনিয়ন্ত্রিত ঘরে থাকলে অন্তত দুই ঘন্টা অন্তর ময়েশ্চাইরাজার লাগানো উচিত যাতে ত্বকের আর্দ্রতা বজায় থাকে। ভার্জিন কোকোনাট অয়েল ব্যবহার করা যেতে পারে কারণ ভার্জিন কোকোনাট অয়েল থাকে অ্যান্টি-ইনফ্ল‍্যামেটরি উপাদান। তবে যেকোন তেল বা ময়শ্চাইরাইজার ব্যবহার করার আগে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। সুতির কাপড় পরতে হবে।

এদিন ইয়ামী নিজের ফটোশুটের কয়েকটি ক্লোজ-আপ শেয়ার করে বলেন, তাঁর স্কিনে কেরাটোসিস পাইলারিস মেকআপে ঢাকা বারণ রয়েছে। এই কারণে পোস্ট প্রোডাকশনের সময় এডিট করে তা মুছে দেওয়া হয়। তার আগের ছবি শেয়ার করে ইয়ামী খোলাখুলি তাঁর এই অসুখের কথা জানিয়েছেন। তিনি তাঁর স্কিনের এই সত্যকে স্বীকার করেছেন। তবে তা নিয়ে হীনমন‍্যতায় ভোগা তাঁর পছন্দ নয়। অনুরাগীদের উদ্দেশ্যেও নিজের খামতি স্বীকার করে একই বার্তা দিয়েছেন তিনি।

তবে কেরাটোসিস পাইলারিসের ক্ষেত্রে মেকআপ দিয়ে র‍্যাশ ঢাকার চেষ্টা করা উচিত নয়। এর ফল হতে পারে মারাত্মক। এছাড়াও ফেয়ারনেস ক্রিম জাতীয় দ্রব্য ব্যবহার করা ঠিক নয়। এতে ত্বকের স্বাভাবিক মেলানিনের ক্ষতি হয়। তবে কেরাটোসিস পাইলারিসে আক্রান্ত ব্যক্তিরা সকালে কাঁচা হলুদ চিবিয়ে খাওয়ার পর ঈষদুষ্ণ জল খেলে কিছুটা হলেও সমস্যার হাত থেকে রেহাই পাবেন। কারণ হলুদের মধ্যে রয়েছে অ্যান্টি-ব‍্যাকটিরিয়াল উপাদান। ফলে শুধুমাত্র ত্বক নয়, শারীরিক বিভিন্ন সংক্রমণের হাত থেকে রক্ষা করে হলুদ। এছাড়াও ভারতীয়দের উদ্দেশ্যে একটি বিশেষ বার্তা দেওয়া প্রয়োজন। ইদানিং দেখা যায়, অনেকেই মশলা অ্যাভয়েড করার চেষ্টা করেন। কিন্তু ভারত বিখ্যাত তার মশলার জন্য। চিকিৎসকদের মতে, ভারতীয় বিশুদ্ধ মশলা ইমিউনিটি তৈরি করে। কিন্তু পরিমিত মশলা আহার প্রয়োজন। কারণ অপিরিমিতি ঘটলে তখন রক্ষক ভক্ষকের রূপ ধারণ করে।

 

View this post on Instagram

 

A post shared by Yami Gautam Dhar (@yamigautam)

Avatar