Hoop Life

বাথরুমের কলের জেদি দাগ দূর হবে রান্নাঘরের এই সস্তা উপাদানে, জানুন কিভাবে

খুব সহজেই বাথরুমের কলের জলের দাগ আপনি দূর করতে পারেন শুধুমাত্র টমেটো সস অথবা লেবুর রসের ব্যবহারে

আপনারা অনেকেই দেখেছেন বেসিনে লাগানো স্টিলের কলে অনেক সময় জলের দাগ এবং মরচে ধরে যায় দীর্ঘ সময় ধরে ব্যবহার হতে হতে। অনেক চেষ্টা করেও সেই দাগ তোলা যায় না। এমন অবস্থায় আপনি অনেক সময় চিন্তিত হয়ে পড়েন কারণ এই জঙের কারণে অনেক সময় জলের গতি আস্তে হয়ে যায়। কিন্তু আর টেনশন নেবেন না কারণ খুব সহজেই এই দাগ এবং জং থেকে আপনি মুক্তি পেতে পারেন। কিভাবে বেসিনের কলের জলের দাগ দূর করবে আপনি। এর জন্য কিছু ঘরোয়া টোটকা আমরা আপনাদের জানাতে চলেছি।

১. লেবুর রস – কলের জল বা ময়লার দাগ দূর করতে লেবুর রস একটি অব্যর্থ ওষুধ। তিনটি থেকে চারটি লেবুর রস নিয়ে এক কাপ জলে মিশিয়ে স্প্রে বোতলে ভরে নিয়ে সেই মিশ্রণ ট্যাপের উপরে স্প্রে করে আধঘণ্টার মতো রেখে দিন। তারপর টুথ ব্রাশ দিয়ে ঘষে সুতির কাপড় দিয়ে মুছে ফেলুন। তাহলেই দেখবেন কয়েক মিনিটের মধ্যে আপনার ট্যাব একেবারে উজ্জ্বল হয়ে উঠেছে আগের মত।

২. সাদা ভিনিগার – স্টিলের কলে লাগা লোনা দাগ দূর করতে আপনি সাদা ভিনিগার ব্যবহার করতে পারেন। একটি স্প্রে বোতলে কিছুটা সাদা ভিনিগার ভরে নিয়ে সেটি ট্যাবের উপরে স্প্রে করুন এবং তারপর কিছুক্ষণের জন্য রেখে দিন। এরপর স্ক্রাবার অথবা টুথব্রাশের সাহায্যে এই ট্যাপ ঘষে নিন। এরপর একটি শুকনো কাপড় দিয়ে এই কল পরিষ্কার করে নিন। তাহলেই দেখবেন আপনার ট্যাব ওয়াটার আবার নতুনের মত হয়ে উঠেছে।

৩. বেকিং সোডা এবং লেবু – পুরনো দাগ থেকে মুক্তি পেতে বেকিং সোডা এবং লেবুর মিশ্রণ ব্যবহার করতে পারেন আপনি। এর জন্য আপনাকে প্রথমে দু চামচ বেকিং সোডার সঙ্গে অর্ধেক লেবুর রস মিশিয়ে একটা পেস্ট তৈরি করতে হবে। তারপর সেই পেস্ট আপনার ট্যাপ কল এর উপরে লাগিয়ে দিন। কুড়ি মিনিট এইভাবে থাকতে দিন এবং তারপর টুথব্রাশ এবং জল দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। দেখবেন আপনার কল আবার নতুনের মত হয়ে উঠবে।

৪. টমেটো সস – কলে জলেটা পরিষ্কার করতে আপনি টমেটো সস ব্যবহার করতে পারেন। দুই থেকে তিন চামচ টমেটো সস নিয়ে কলের উপরে ভালো করে লাগিয়ে দিন এবং তারপর কুড়ি মিনিট ধরে অপেক্ষা করুন। এরপর ব্রাশ দিয়ে এই কল ঘষে নিয়ে পরিষ্কার করে নিন। দেখবেন আপনার কল আবার নতুনের মত হয়ে উঠেছে।

৫. হাইড্রোজেন পারঅক্সাইড – মরচে থেকে মুক্তি পেতে আপনি হাইড্রোজেন পারঅক্সাইড ব্যবহার করতে পারেন। ব্রাশের সাহায্যে ট্যাপ কলের উপরে দুই থেকে তিন চামচ হাইড্রোজেন পারঅক্সাইড লাগিয়ে দিন। তারপরে আধঘন্টা রেখে দিয়ে পুরনো টুথব্রাশের সাথে দাগ ঘষে ফেলুন। দেখবেন আবার আপনার ট্যাপ কল নতুনের মত হয়ে যাবে।

whatsapp logo