Skin Care Tips: ত্বক পরিষ্কার রাখুন ৪টি স্টেপে

রাত্রিবেলা শুতে যাওয়ার আগে অনেকে ত্বকের পরিচর্যা করেন, কিন্তু শুতে যাওয়ার বেশ খানিকক্ষণ আগে অথবা সন্ধ্যাবেলায় যদি সময় থাকে, তাহলে নিজেকে দিন মাত্র আধ ঘন্টা আধঘণ্টা। এইভাবে ফলো করে আপনি…

HoopHaap Digital Media

রাত্রিবেলা শুতে যাওয়ার আগে অনেকে ত্বকের পরিচর্যা করেন, কিন্তু শুতে যাওয়ার বেশ খানিকক্ষণ আগে অথবা সন্ধ্যাবেলায় যদি সময় থাকে, তাহলে নিজেকে দিন মাত্র আধ ঘন্টা আধঘণ্টা। এইভাবে ফলো করে আপনি নিজেকে সুন্দর করে তুলতে পারেন। সকলে ফর্সা হতে চায় কিন্তু ঈশ্বর যাকে যে রকম দিয়েছে, সে সেটাই পাবে। কিন্তু আপনার ত্বক অনেক বেশি সুন্দর এবং চকচকে হতে পারে। ঘরের মধ্যে থাকা কয়েকটি উপাদান দিয়েই তা সম্ভব। জেনে নিন সন্ধ্যেবেলা কি করে ত্বকের পরিচর্যা (evening skincare routine) করতে হবে।

প্রথম স্টেপ –
ত্বক প্রথমে আপনাকে পরিষ্কার (cleansing) করতে হবে। ত্বকের ওপরে অনেক ধরনের ধুলোবালি জমা হয়ে থাকে, অনেক সময় তা আমরা দেখতেও পাইনা তাই ত্বক ভালো করে পরিষ্কার করা ভীষণ প্রয়োজন। এর জন্য আপনাকে ১ টেবিল চামচ বেসন এবং এক চামচ পাতিলেবুর রস নিয়ে পরিমাণমতো গোলাপ জল নিয়ে একটি মিশ্রণ বানাতে হবে এবং মিশ্রনটিকে ত্বকের মধ্যে ভালকরে ৫ মিনিট ধরে ম্যাসাজ করতে হবে। তারপর আরও পাঁচ মিনিট রেখে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলতে হবে।

দ্বিতীয় স্টেপ –
এরপরই ত্বকের প্রয়োজন উপযুক্ত স্ক্রাবিং (scrubbing) ত্বকের ওপরে থাকা ধুলো বালি অনেক সময় পরিষ্কার করার পরেও যায়না তাই প্রয়োজন উপযুক্ত স্ক্রাবারের। এর জন্য আপনাকে নিতে হবে ১ চামচ চালের গুঁড়া, ১ চামচ কফি পাউডার, ১ চামচ কমলালেবুর খোসা এবং এক চামচ সুজি। প্রত্যেকটি মিশ্রণকে আপনাকে কাঁচা দুধের মধ্যে ভালো করে মিশিয়ে নিতে হবে যতটা পরিমাণ কাঁচা দুধ প্রয়োজন ততটাই নেবেন। তবে দেখবেন মিশ্রণটি যেন খুব বেশি না পাতলা হয়ে যায়। এই মিশ্রণটি আপনাকে ত্বকের ওপরে ১০ মিনিট ভালো করে রেখে ঠাণ্ডা জলে ধুয়ে ফেলতে হবে।

তৃতীয় স্টেপ –
স্ক্রাবিং করার পরে ত্বক অনেক বেশি খসখসে হয়ে যায়, এই সময়ে ত্বকের প্রয়োজন উপযুক্ত ময়েশ্চারাইজারের (moisturizer). এর জন্য আপনাকে একটি ময়েশ্চারাইজার বানাতে হবে। তার জন্য প্রয়োজন এক চামচ দুধের সর, এক চামচ অ্যালোভেরা জেল, এক চামচ মধু এবং এক চামচ গ্লিসারিন ও একটি ভিটামিন ই ক্যাপসুল। এই চারটি উপাদানের খুব ভালো করে মিশিয়ে নিন। ত্বকের ওপরে মাসাজ করতে হবে ৫ মিনিট ধরে। তারপরে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলতে হবে।

চতুর্থ স্টেপ –
চতুর্থ স্টেপে আপনার প্রয়োজন ত্বকের জন্য খুব ভালো টোনারের (toner) এর জন্য আপনি বেছে নিতে পারেন। গ্রিন টি খাওয়ার পরে আমরা টি ব্যাগ ফেলে দিই। কিন্তু এটি ব্যাগের মধ্যে থাকা চা পাতাকে জলের মধ্যে প্রায় ১০ মিনিট ধরে ফুটিয়ে সেই জল ছেঁকে নিয়ে যদি এই জলের মধ্যে বেশ খানিকটা গোলাপজল মিশিয়ে রেখে তারপরে এই মিশ্রিত জলকে যদি মুখের মধ্যে ৫ মিনিট ধরে ম্যাসাজ করে রাখতে পারেন, তাহলে দেখবেন তত সুন্দর টোটন্ড হয়ে গেছে।