Hoop Story

Munawar Faruqui: হিন্দুত্বে আঘাত হানায় পরপর শো বাতিল, কেরিয়ারে ইতি টানলেন স্ট্যান্ড-আপ কমেডিয়ান

শিল্পের কোনো গন্ডী থাকে না। কিন্তু মানবসভ‍্যতা বারবার শিল্পের চারপাশে টেনে দিয়েছে লক্ষ্মণ রেখা। কখনও ধর্মের অজুহাতে, কখনও বা অন্য কোনো কারণে। এবার নিজের কেরিয়ারে বারংবার বাধা পেয়ে কেরিয়ারে ইতি টানতে চলেছেন বিতর্কিত স্ট্যান্ড-আপ কমেডিয়ান মুনোয়ার ফারুকি (Munawar Faruqui)।

চলতি বছরের প্রথম দিকে হিন্দু দেবদেবীর বিরুদ্ধে অশালীন মন্তব্য করার অভিযোগে গ্রেফতার হয়েছিলেন ফারুকি। তাঁর গ্রেফতারির প্রতিবাদে নেটদুনিয়া তোলপাড় হয়েছিল। এবার ফারুকির বেঙ্গালুরুর শো বাতিল করে দিল পুলিশ। বেঙ্গালুরুর অশোকনগরের গুড শেফার্ড অডিটোরিয়ামে শো করার কথা ছিল ফারুকির। কিন্তু আইনশৃঙ্খলার অজুহাতে ফারুকির অনুষ্ঠান বাতিল করে দিল বেঙ্গালুরুর পুলিশ। এরপরেই প্রশাসনিক সিদ্ধান্তকে কটাক্ষ করে ফারুকি টুইট করে লিখেছেন, হিংসা জিতে গেল, হেরে গেলেন শিল্পী। অন্যায় থেকে বিদায় নেওয়ার জন্য তিনি নিজের কেরিয়ারে ইতি টানলেন বলে জানিয়েছেন ফারুকি।

ফারুকির অনুষ্ঠানের আয়োজকদের পুলিশের পাঠানো চিঠিতে জানা গিয়েছে, ফারুকি একজন বিতর্কিত চরিত্র। একাধিক রাজ্যে তাঁর বিরুদ্ধে মামলা রয়েছে। বেঙ্গালুরুর পুলিশের আশঙ্কা, ফারুকির অনুষ্ঠান বয়কট করতে একাধিক সংগঠন পথে নামতে পারে। বিক্ষোভের ফলে নাগরিক শান্তি ও সম্প্রীতি বিঘ্নিত হতে পারে। এমনকি প্রভাবিত হতে পারে শহরের আইনশৃঙ্খলা পরিস্থিতিও।

চলতি বছরের 2 রা জানুয়ারি গ্রেফতার হয়েছিলেন ফারুকি। ইন্দোরের এক স্ট্যান্ড-আপ কমেডি শোয়ে তিনি হিন্দুদের ভাবাবেগে আঘাত করেছে বলে অভিযোগ দায়ের করা হয়। হিন্দু রক্ষক সংগঠনের সদস্যরা এই অভিযোগ দায়ের করেছেন। তাঁদের অভিযোগ অনুযায়ী, অনুষ্ঠানের শুরু থেকেই রসিকতার নামে হিন্দু দেবদেবী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah) ও গোধরা কান্ড নিয়ে অনেক বিতর্কিত মন্তব্য করেছিলেন ফারুকি। এরপর থেকেই গত কয়েক মাস ধরে হিন্দু চরমপন্থী সংগঠনগুলির রোষের মুখে পড়ছেন ফারুকি। এর ফলে গুজরাত, মহারাষ্ট্র সহ দেশের সর্বত্র তাঁর অনুষ্ঠান বাতিল করা হচ্ছে।

Related Articles