Hoop Life

গরমে ঘামাচি কমাতে হাতে নিন ৫টি ঘরোয়া উপাদান

গরমকাল মানেই ঘামাছির উপদ্রব হয়। পিঠে,কপালে এবং ঢাকা জায়গায় অনেক সময় ঘামাচির জন্য আমাদের কষ্ট হয়। এজন্য গরম পড়ার আগে থেকেই যদি কিছু ব্যবস্থা নিতে পারেন তাহলে ঘামাচির হাত থেকে রক্ষা পাবেন।

১) গরমকালের সব সময় সুতির খোলামেলা পোশাক পরতে হবে। মেয়েরা জিন্স পড়ার চেষ্টা করবেন না। অন্তত গরমকালটা। কিন্তু যাদের জিন্স পড়তেই হবে তারা চেষ্টা করবেন একটু সুতির প্যান্ট পড়ার দিকে। অনেকক্ষণ চাপা জামাকাপড় পড়ে থাকার পরে বাড়িতে ফিরে ফ্রেশ হয়ে হালকা ঢিলেঢালা পোশাক পরতে হবে।

২) গরমে যেখানে জ্বালাপোড়ার ভাব অনুভব হচ্ছে সেখানে বরফের টুকরো ঘষতে হবে। ফ্রিজের মধ্যে বড় ক্ষেত্রের মধ্যে একটি গোলাপ জল দিয়ে বরফের টুকরো যদি ঘষতে পারেন তাহলে অনেক উপকার পাবেন।

৩) ঘামাচির উপরে অ্যালোভেরা জেল লাগালে অনেক আরাম পাওয়া যায়। অ্যালোভেরা জেল শরীরকে শান্তি দেয়। ঘামাচির উপরে ঘষে ঘষে অ্যালোভেরা জেল লাগিয়ে দিন।

৪) মুলতানি মাটি ঘামাচিকে দূর করতে অনেকটা সাহায্য করে। ঘামাচির উপরে যদি মুলতানি মাটির প্রলেপ লাগানো যায় তাহলে অনেকটাই আরাম বোধ করা যায়।

৫) কাঁচা দুধের সঙ্গে বেসনের একটি প্রলেপ বানিয়ে যদি ঘামাচির উপরে ঘষা যায়, তাহলে কয়েক মুহূর্তের পরেই ঘামাচি ভ্যানিশ হয়ে যাবে।

তবে গরমকালে সবার আগে চেষ্টা করবেন যাতে কোনভাবেই ঘামাচি না হয়। তার জন্য শরীরের ঘাম বসতে দেবেন না। রাস্তায় বেরোলে চেষ্টা করবেন সুতির ঢিলেঢালা পোশাক পরতে। ছাতা ব্যবহার করবেন। মাঝেমধ্যেই মুখে জলের ঝাপটা দেবেন। সুতি রুমাল দিয়ে মুখ, ঘাড়, গলা, হাত মুছে নেবেন। সুযোগ থাকলে মাঝে মধ্যে পাখার তলায় বসে ঘাম শুকিয়ে নেবেন। এগুলো মেনে চলবে ঘাম হবেনা, ঘামাচির হাত থেকেও রক্ষা পাবেন।

Related Articles