Hoop Life

Lifestyle: রোজ শসা খাচ্ছেন! জানেন এটি ফল নাকি সব্জি? দেখে নিন সঠিক উত্তর

গরমে শরীর ভালো রাখতে শসার কোনো জুড়ি নেই। শসায় ৯০ শতাংশের বেশিই জল। ত্বকের জন্য যা খুবই ভালো। ত্বক আর্দ্র রাখে। এতে জলের পরিমাণ বেশি থাকায় গরমে শরীরে প্রয়োজনীয় জলের জোগান দিতে পারে। ত্বকের জন্য বিশেষভাবে উপকারী শসা। তৈলাক্ত ত্বকের জন্য শসা বেশ ভাল প্রাকৃতিক টোনার হিসেবে কাজ করে। ত্বকের রোদে পোড়া ভাব দূর করতে সক্ষম এই ফল।

গ্রীষ্মকালে শসা খেলে আরো অনেক উপকার মেলে। এইসব কারণেই অনেকেই সকাল হোক বা দুপুর বা রাতের খাবারের সঙ্গেও যেমন শসা খেতে পছন্দ করেন, তেমনই আবার অনেকেই রোদের সময় কাটা শসা খেতেও পছন্দ করেন। আবার আচারের সঙ্গে শসা খাওয়া কিংবা তরকারিতে দেওয়ার রীতিও রয়েছে অনেকের। আর এইসব কারণেই গ্রীষ্মকালে শসার চাহিদা অন্যান্য ফল বা সবজির তুলনায় বেশিই থাকে। কিন্তু এই শসা ফল নাকি সব্জি? সঠিক উত্তর দিতে অনেকেই ভুল করেন। এই প্রতিবেদনে রইল তার সঠিক উত্তর।

■ বৈজ্ঞানিক পরিভাষায় শসা: চলতি কথায় এটি শসা নামে পরিচিত হলেও বৈজ্ঞানিক পরিভাষায় শসাকে বলা হয় বৈজ্ঞানিক নাম Cucumis sativus। শসা হল লাউ বা ‘কিউকারবিটাসিনি’, উদ্ভিদ পরিবারের সদস্য। এই ধরণের গাছগুলি দক্ষিণ-পূর্ব এশিয়ার বিভিন্ন অংশে উদ্ভূত হয়েছিল। তবে বর্তমানে সারা বিশ্বে এর উৎপাদন হচ্ছে প্রভূতভাবে। শুধু উৎপাদন নয়, এর ব্যবহার এখন সারা বিশ্বে বিপুল পরিমাণে হয়ে থাকে।

■ শসার উপাদানসমূহ: ডায়াবেটিস ও ক্যানসারের মতো মারণ রোগ প্রতিরোধে যেমন সক্ষম এই শসা, তেমনই আবার শরীরে জলের পরিমান বজায় রাখা থেকে শুরু করে হাড় শক্ত করা, সবটাই পারে শসা। কারণ এর মধ্যে রয়েছে জল, ফাইবার, কার্ব, ম্যাগনেশিয়াম, আয়রন, ফসফরাস, পটাশিয়াম, সোডিয়াম, ভিটামিন সি, ফসফরাস, ক্যালশিয়াম, ফোলেট, লিউটিন, জিয়াজ্যানথিন, ভিটামিন কে, বিটা ক্যারোটিন এবং প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট।

■ শসা ফল নাকি সব্জি: কিন্তু এই বিস্ময়কর শসা আদতে ফল নাকি সব্জি? এর সঠিক উত্তর হল ‘ফল’। কারণ বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গিতে ফুল থেকে ফল হিসেবে এটি তৈরি হয় এটি এবং তারপর এর মধ্যে অবস্থিত বিজে রয়েছে ডিম্বথলি, যা থেকে পরবর্তীকালে গাছ হতে পারে। আর এই পদ্ধতিতে ফল উৎপাদনকারী উদ্ভিদরাই বংশবিস্তার করে। তাই শসাকে ফল বলে অভিহিত করেন বিজ্ঞানীরা।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা