Advertisements

Vastu Tips: শাঁখ দিয়ে করুন এই সহজ সাধারণ উপাচার, সংসারে লক্ষ্মী থাকবেন অচলা

Nirajana Nag

Nirajana Nag

Follow
Advertisements

বাস্তুশাস্ত্র (Vastu) নিয়ে এখন সাধারণ মানুষের মধ্যে বেশ আগ্রহ লক্ষ্য করা যাচ্ছে। বাস্তুশাস্ত্র মতে, অনেক জিনিসের মধ্যেই নানান গুণ থাকে, যেগুলি সংসারের জন্য কখনো শুভ কখনো আবার অশুভ প্রভাব ডেকে আনে। হিন্দু ধর্ম এবং শাস্ত্রেও বেশ কিছু জিনিস রয়েছে যার উপরে সংসারের ভালো মন্দ নির্ভর করে। এর মধ্যেই একটি জিনিস হল শঙ্খ বা শাঁখ (Shankha)। প্রতিটি বাড়িতেই পুজোর ঘরে থাকে শাঁখ। হিন্দু ধর্মে বিশেষ গুরুত্ব দেওয়া হয় শাঁখ কে। মানা হয়, শাঁখের মধ্যে স্বয়ং মা লক্ষ্মী বাস করেন।

প্রত্যেক হিন্দু ধর্মাবলম্বী মানুষের বাড়িতেই শাঁখ থাকেই। পুজোর ঘরে অত্যন্ত জরুরি এই জিনিসটি। ঈশ্বরের আরাধনায় কিংবা যে কোনো শুভ অনুষ্ঠানেই শাঁখের গুরুত্ব অপরিসীম বলে মানা হয়। তবে শাঁখ রাখার কিছু নিয়ম রয়েছে। যেমন তেমন ভাবে শাঁখ রাখা উচিত নয়। বাস্তুশাস্ত্র মতে, শাঁখ বা শঙ্খ রাখার কিছু নির্দিষ্ট নিয়ম রয়েছে। এই নিয়মগুলি মেনে যদি শাঁখ রাখা হয় তাহলে সংসারে সুখ শান্তির কোনো অভাব হবে না। সবটা বিস্তারিত ভাবে জানতে এই প্রতিবেদনটি পুরোটা পড়ুন।

বাস্তু শাস্ত্র বলে, শাঁখ বাড়িতে ঠাকুরঘরে পরিষ্কার জায়গায় রাখা উচিত। অপরিষ্কার জায়গায় শাঁখ রাখা উচিত নয়। লাল বা হলুদ কাপড়ের উপরে শাঁখ রাখা হলে তা শুভ বলে মানা হয়। বাস্তু মতে, শাঁখ পরিষ্কার রাখা উচিত। প্রত্যেক বার শাঁখ ব্যবহারের পর তা ধুয়ে পরিষ্কার করে রাখা উচিত। শাঁখের মুখে গঙ্গাজল ঢেলে রাখতে হবে। বাস্তুশাস্ত্র বলে, শঙ্খ বা শাঁখ কখনো মাটিতে রাখতে নেই। এতে পরিবারে অভাব, অশান্তি লেগেই থাকে। পুজোর ঘরে সবসময় শঙ্খ দানির উপরে শাঁখ রাখা উচিত। এতে গৃহস্থের কল্যাণ হয়। শাঁখের গায়ে যাতে জল না লাগে সেদিকেও লক্ষ্য রাখতে হবে।

শাঁখ রাখার সময়ে মুখটা সবসময় উপরের দিক করে রাখতে হবে। বাড়ির পূর্ব দিকে রাখা উচিত শাঁখ। এতে সংসারে ইতিবাচকতা বজায় থাকে। বাস্তুশাস্ত্রে বলা হয়, পুজোর পরে শাঁখের মধ্যে গঙ্গাজল ভরে তা ঘরের চারপাশে ছড়িয়ে দিলে পরিবারের সদস্যদের আর্থিক লাভ হয়।

Disclaimer: বিশেষজ্ঞদের পরামর্শ এবং মতামতের ভিত্তিতে লেখা হয়েছে প্রতিবেদনটি। ব্যক্তিবিশেষে এর ফল হতে পারে ভিন্ন।

Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow