whatsapp channel

Skin Care: ত্বকের রঙ ফর্সা করুন রান্নাঘরে থাকা পাঁচটি উপাদানে

ত্বকের ওপরে হওয়া মরা কোষ দূর করার জন্য স্ক্রাবার অত্যন্ত গুরুত্বপূর্ণ। একটি জিনিস আমরা হয়তো অনেক সময় বাজার থেকে নামি দামি ক্রিম ব্যবহার করি। কিন্তু এই স্ক্রাবার গুলি ব্যবহার না…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

ত্বকের ওপরে হওয়া মরা কোষ দূর করার জন্য স্ক্রাবার অত্যন্ত গুরুত্বপূর্ণ। একটি জিনিস আমরা হয়তো অনেক সময় বাজার থেকে নামি দামি ক্রিম ব্যবহার করি। কিন্তু এই স্ক্রাবার গুলি ব্যবহার না করেও আপনি রান্না ঘরে থাকা কয়েকটি ছোটখাট জিনিস দিয়ে আপনার ত্বকের ওপরে স্ক্রাবারের কাজ করতে পারেন।

Advertisements

১) কফি – কফি আমরা প্রত্যেকেই শীতকালে গরম গরম খেতে ভালোবাসি। কিন্তু কফি দিয়ে সপ্তাহে দুদিন ত্বকের উপরের স্ক্রাব করতে পারেন। এতে অসাধারণ ত্বক হবে। এটি আপনি যদি ব্যবহার করেন তাহলে আপনাকে অন্য কিছু আর ব্যবহার করতেই লাগবেনা।

Advertisements

২) আটা- আমরা হয়তো অনেকেই জানিনা, আটা খুব ভালো ত্বকের উপরে মরা কোষ দূর করতে সাহায্য করে। গরম জলের মধ্যে গুলে যদি ভালো করে ত্বকের ওপরে লাগিয়ে বেশ খানিকক্ষণ রেখে জল দিয়ে ধুয়ে দেওয়া যায়, তাহলে ত্বক অনেক বেশি সুন্দর থাকে।

Advertisements

৩) চালের গুঁড়ো – কাঁচা দুধের সঙ্গে পরিমিত পরিমাণে চালের গুঁড়ো ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণটি যদি ত্বকের মধ্যে ভালো করে লাগিয়ে কিছুক্ষণ পরে জল দিয়ে ধুয়ে নেওয়া যায়, তাহলে এটিও অসাধারণ একটি স্ক্রাবারের কাজ করে।

Advertisements

৪) কমলালেবুর খোসা গুঁড়ো – আপনার প্রতিদিনের ফেসপ্যাক এর সঙ্গে যদি কমলালেবুর খোসা গুঁড়ো ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণটিকে যদি মুখে, হাতে, পায়ে, গলায় ভালো করে ওষুধ লাগাতে পারেন তাহলে ত্বক অনেক বেশি পরিষ্কার এবং সুন্দর হবে।

৫) বেসন- অতি প্রাচীনকাল থেকে বেসন ত্বকের পরিচর্যায় ব্যবহৃত হয়ে আসছে। এই বেসন যদি কিছু না পান যদি শুধুই জলের সঙ্গে মিশিয়ে মুখে ভালো করে লাগাতে পারেন। তাহলে বেসন আপনার ত্বকের জন্য ভীষণ উপকারী একটি উপাদান। তবে খেয়াল রাখতে হবে এগুলি মাখার সময় কোন ভাবে মুখে ফেসওয়াশ অথবা সাবান ব্যবহার করা যাবে না।

whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media