whatsapp channel

Lifestyle: বাড়িতে মানিপ্লান্ট রাখলেই হবে না, আর্থিক সমৃদ্ধি পেতে মানুন ৫টি টিপস

আপনি কি গাছ দিয়ে বাড়ি সাজাতে পছন্দ করেন? সেই শখেই বাড়িতে নানান রকমের গাছ লাগান, অথবা ইনডোর প্লান্টে ভরে ফেলেছেন আপনার বাড়ির প্রতি ঘরের শূন্যস্থান? এছাড়াও হয়তো বা আপনার বাড়ির…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

আপনি কি গাছ দিয়ে বাড়ি সাজাতে পছন্দ করেন? সেই শখেই বাড়িতে নানান রকমের গাছ লাগান, অথবা ইনডোর প্লান্টে ভরে ফেলেছেন আপনার বাড়ির প্রতি ঘরের শূন্যস্থান? এছাড়াও হয়তো বা আপনার বাড়ির দেওয়াল বেয়ে উঠে চলেছে মানিপ্লান্টের এক একটি লতানো শাখা! সবই ঠিক আছে, কিন্তু বাস্তুবিদরা বলছেন আপনি দিব্যি মানিপ্লান্ট দিয়ে ঘর সাজান, তবে অবশ্যই মেনে চলতে হবে কিছু সহজ টিপস, যার ফলে অর্থনৈতিকভাবে আপনি হয়ে উঠবেন আগের চেয়ে স্বচ্ছল। তাই আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় চটজলদি দেখে ফেলুন কিভাবে আপনি মানিপ্লান্টকে কাজে লাগিয়ে বাস্তু মেনে আপনার ঘরের সৌন্দর্য বজায় রাখবেন।

Advertisements

১) সর্বদা লক্ষ্য রাখবেন মানিপ্লান্ট যেন নিচ থেকে ওপরের দিকেই যায় অর্থাৎ ওপরের বারান্দায় ঝুলিয়ে দিলেন তারপর সেটির লতানো শাখা প্রশাখা সুন্দর করে নিচে ঝুলে থাকলো এমন ভুল কখনোই করবেন না, একটি দড়ি বা কিছুর সাহায্যে মাটিতে থাকা মানিপ্লান্টকে উপরের অভিমুখে বেঁধে নিন। কোনো কারনে মানিপ্লান্টের শাখা যদি নিচের দিকে নামতে থাকে সেক্ষেত্রে এটি কিন্তু শুভ লক্ষণ নয়, এর ফলে আপনার অর্থনৈতিক অবনতি হবে এমনটাই বলছেন বাস্তুবিজ্ঞানীরা, তাই মানিপ্লান্টের বৃদ্ধি যাতে উপরের দিকে হয় সে বিষয়ে সচেতন থাকুন।

Advertisements

২) মানিপ্লান্টের সবুজ সুন্দর পাতা দেখলেই আপনার চোখ একেবারে জুড়িয়ে যায়! এমনটাই তো স্বাভাবিক, তবে শুধু চোখই জুড়ায় এমনটা নয়, এত সুন্দর পাতা আপনার মন এবং শরীরকে ভালো রাখতেও সাহায্য করে, তাই বাস্তুমতে প্রত্যেকটি বাড়িতে অন্তত একটি করে মানিপ্লান্ট বসানো উচিত কিন্তু এই গাছের পাতা কখনো হলুদ হতে দেবেন না, যদি কোনো কারণে এমনটা হয়ে যায় তাহলে গাছের পুরোনো হলুদ পাতাগুলি ছেঁটে দিন। কি কারনে এমনটি হচ্ছে তা বোঝার চেষ্টা করুন, তবে কখনোই হলুদ পাতা সমেত গাছ কিন্তু আপনার গৃহে রাখবেন না। বাস্তুবিদরা বলছেন এটি আপনার জন্য মারাত্মক কুফলদায়ী হতে পারে।

Advertisements

৩) কারোর বাড়িতে একটা সুন্দর মানিপ্লান্ট দেখলেন আর অমনি তার কাছ থেকে চেয়ে হয়তো বাড়ি নিয়ে আসলেন। এমনটা অনেক সময়ই ঘটে যে আমরা অন্যের বাড়ি থেকে গাছ চেয়ে নিয়ে আসি এবং তার মধ্যে কোনো দোষ নেই। কিন্তু বাস্তুবিদরা বলছেন, শুধুমাত্র মানিপ্লান্টের ক্ষেত্রে এমনটা করবেন না, কারণ মানিপ্লান্টকে মা লক্ষ্মী বলে মেনে নেওয়া হয়, তাই এমনটা করলে অর্থনৈতিক সমস্যা বেড়ে যেতে পারে। সেই কারণে মানিপ্লান্ট সর্বদা যেকোনো নার্সারি গাছের দোকান থেকে কিনে এনে তারপরেই লাগান। এতে আপনারও অর্থনৈতিক অবস্থা ধীরে ধীরে বৃদ্ধি পাবে।

Advertisements

৪) মানিপ্লান্টকে কখনো সরাসরি মাটিতে রোপন করবেন না। এমনটা কিন্তু বাস্তবিদরাই বলছেন, সেক্ষেত্রে মাটির একটি বড় আকারের পাত্র নিয়ে সেখানে সুন্দর করে মাটি তৈরি করে মানিপ্লান্ট লাগাতে পারেন, অথবা কাঁচের বোতলের মধ্যে জল দিয়ে ভর্তি করেও মানিপ্লান্ট সুন্দর করে কেটে কেটে লাগিয়ে দিন, দেখবেন আপনার বাড়ির আশেপাশে এবং বাড়ির ভেতরে মানিপ্লান্টের সুন্দর সবুজ পাতা আপনাকে কতটা মানসিকভাবে সুস্থতা প্রদান করবে।

৫) সর্বদা বাড়ির ভিতরে মানিপ্লান্ট রাখতে হবে, অনেক সময় বাড়ির পাশে যে বাউন্ডারি ওয়াল থাকে, তার পাশে অনেকে এটি রাখতে চায় কিন্তু সেখানে নোংরা আবর্জনা থাকে, তাই সর্বপ্রথম এই নোংরা আবর্জনা পরিষ্কার করুন অথবা বাড়ির ভেতরেই মানিপ্লান্ট রোপণ করুন। এক্ষেত্রে মানিপ্লান্টের সাথে সাথে অর্থ সমাগম হতে পারে, তবে যাই হোক, ‘বিশ্বাসে মিলায় বস্তু, তর্কে বহুদূর’ মনে বিশ্বাস নিয়েই একবার নিজের বাড়িতে রেখে দেখুন কোনোরকম উন্নতি হচ্ছে কিনা।

Disclaimer: বাস্তুবিদদের পরামর্শ ও মতামতের ভিত্তিতে প্রতিবেদনটি লেখা হয়েছে। ব্যক্তিবিশেষে এর ফল ভিন্ন হতে পারে।

whatsapp logo
Advertisements
Avatar