whatsapp channel

Indian Train: পাঁচতারা হোটেলের মতো সুবিধা! আগামী বছর থেকেই ভারতের বুকে ছুটবে এই ট্রেন

জাপানের দ্রুততম বুলেট ট্রেনকে অনেক দিক থেকে এখন টক্কর দিচ্ছে ভারতের বন্দে ভারত এক্সপ্রেস। সম্পূর্ণভাবে দেশীয় প্রযুক্তিতে ভারতের বুকেই তৈরি করা হয়েছে এই ট্রেন। 'ট্রেন-১৮' কোড নামে পরিচিত এই ট্রেনের…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

জাপানের দ্রুততম বুলেট ট্রেনকে অনেক দিক থেকে এখন টক্কর দিচ্ছে ভারতের বন্দে ভারত এক্সপ্রেস। সম্পূর্ণভাবে দেশীয় প্রযুক্তিতে ভারতের বুকেই তৈরি করা হয়েছে এই ট্রেন। ‘ট্রেন-১৮’ কোড নামে পরিচিত এই ট্রেনের গতি এখন আরও কাছাকাছি এনে দিয়েছে দূরের স্থানকে। গোটা দেশেই চালু হয়েছে বন্দে ভারতের পরিষেবা। পশ্চিমবঙ্গেও চালু হয়েছে এই সেমি-হাই স্পিড ট্রেনের যাত্রাপথ। রাজ্যে এখন একাধিক রুটে চলে এই ট্রেন। আর এবার বন্দে ভারত এক্সপ্রেস নিয়ে হল বড়সড় এক ঘোষণা।

Advertisements

গোটা দেশের পাশাপাশি আমাদের রাজ্যের তিন রুটে চলছে সেই সেমি-হাইস্পিড ট্রেন। হাওড়া-নিউ জলপাইগুড়ির পর কিছুদিন আগেই হাওড়া-পুরী রুটে চালু হয়েছে বন্দে ভারত এক্সপ্রেস। তবে সম্পুর্ন শীততাপ নিয়ন্ত্রিত এই ট্রেনটি বর্তমানে পুরোটাই চেয়ার কার, যার সিটগুলি ৩৬০ ডিগ্রি ঘুরতে সক্ষম। এছাড়াও অটোমেটিক দরজা বন্ধ ও খোলার ব্যবস্থা সহ একাধিক আন্তর্জাতিক মানের সমস্ত পরিষেবা উপলব্ধ রয়েছে এই সেমি হাইস্পিড ট্রেনে। তাই দেশবাসীর কাছে মধ্যমনি হয়ে উঠেছে এই বন্দে ভারত এক্সপ্রেস।

Advertisements

তবে এবার চেয়ার কার থেকে এবার স্লিপার কোচও বন্দে ভারত এক্সপ্রেসে জুড়তে উদ্যোগী হচ্ছে রেল। জানা গেছে, আগামী আগামী বছর থেকেই এই স্লিপার ক্লাস বন্দে ভারত এক্সপ্রেস চালু করার পরিকল্পনা রয়েছে রেলের। এছাড়াও এই ট্রেনের স্লিপার ক্লাস ট্রেনে কোচের সংখ্যাও তুলনামূলকভাবে বেশি হবে বলে জানা গিয়েছে। সূত্রের খবর, মোট ১৬টি কোচ থাকবে এই ট্রেনে। এরমধ্যে ১১টি এসি থ্রি টায়ার, ৪টি এসি টু-টায়ার ও একটি এসি ফার্স্ট ক্লাস কোচ থাকবে। মোট ৮৫৭ জন যাত্রী যেতে পারবেন এই ট্রেনে। যদিও এর মধ্যে ৩৪ টি আসন কর্মীদের জন্য সংরক্ষিত থাকবে।

Advertisements

রেলমন্ত্রক সূত্রে খবর, বন্দে ভারত এক্সপ্রেসের স্লিপার কোচে মিলবে পাঁচতারা হোটেলের মতো সব সুযোগ সুবিধা। এই ধরণের কোচের সিট থেকে শুরু করে সিঁড়ি, দরজা সবেতেই থাকবে আধুনিকতার ছোঁয়া। তবে এই ধরনের ট্রেনে থাকবে না কোনো প্যান্ট্রি কারের বগি। তার পরিবর্তে প্রতিটি বগিতে একটি মিনি প্যান্ট্রির ব্যবস্থা থাকবে, যার মাধ্যমে যাত্রীদের কাছে খাবার পৌঁছে দেওয়া হবে। এছাড়াও, প্রতিবন্ধী যাত্রীদের বোর্ডিং এবং ডিবোর্ডিংয়ের জন্যও র‌্যাম্প ও হুইলচেয়ারের ব্যবস্থা থাকবে। এর পাশাপাশি মোবাইল চার্জিং পয়েন্ট, ফুট রেস্ট এক্সটেনশন ও কুশন সিটের ব্যবস্থাও থাকবে এই ট্রেনে।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা