whatsapp channel

শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন ভারতের একমাত্র বাঙালি রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়

প্রয়াত হলেন দেশের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। কাল রাত থেকেই শারীরিক অবস্থা আরও সংকটজনক চেহারা নিতে শুরু করে। গত তিন সপ্তাহ ধরে দিল্লির সেনা হাসপাতালে ভর্তি ছিলেন। তাঁর ফুসফুসের সংক্রমণ…

Avatar

HoopHaap Digital Media

প্রয়াত হলেন দেশের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। কাল রাত থেকেই শারীরিক অবস্থা আরও সংকটজনক চেহারা নিতে শুরু করে। গত তিন সপ্তাহ ধরে দিল্লির সেনা হাসপাতালে ভর্তি ছিলেন। তাঁর ফুসফুসের সংক্রমণ পরে করোনা থেকে নানা শারীরিক সমস্যা প্রকট হতে শুরু করে।  পরের দিকে গভীর কোমায় চলে যান । আর দীর্ঘ লড়াইয়ের পরে আজ বিকেলে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন দেশের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় । এই ঘটনায় ভেঙ্গে পড়েছে গোটা দেশবাসী ।

আগস্ট মাসের দ্বিতীয় সপ্তাহ থেকেই শারীরিক অসুস্থতা নিয়ে দিল্লির ক্যান্টনমেন্টের আর্মিজ রিসার্চ অ্যান্ড রেফারেল হাসপাতালে ভর্তি হন দেশের প্রাক্তন রাষ্ট্রপতি। হাসপাতালে ভর্তির পর পরই তাঁর মস্তিষ্কে জমাট বাঁধা রক্ত বের করতে জরুরি ভিত্তিতে অস্ত্রোপচার করেন চিকিৎসকরা। অনেক কষ্টে অস্ত্রোপচার করে তাঁর মস্তিষ্ক থেকে জমাট বাঁধা রক্ত বার করা হয়। এরপর তার শরীরে থাবা বসায় অতিমারি করোনা।

পরে মূত্রাশয়ের মাপকাঠির সামান্য অবনতি হতে শুরু হওয়ায়  চব্বিশ ঘন্টা তাকে নজরে রাখতে শুরু করেন চিকিৎসকরা। এসবের মধ্যে ফের গতকাল রাত থেকে  প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থার আরও অবনতি হতে শুরু করে। জানা যায় ফুসফুসে সংক্রমণের জেরে সেপটিক শক হয়েছিলো। কিন্তু এতো চেষ্টা করা সত্ত্বেও শেষরক্ষা হয়নি। ৮৪ বছর বয়েসে মারা গেলেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়।

সোমবার একটি টুইটবার্তায় প্রণববাবুর পুত্র অভিজিৎ মুখোপাধ্যায় বলেন, “দুঃখের সঙ্গে জানাচ্ছি, সেনা হাসপাতালের চিকিৎসকদের আপ্রাণ প্রচেষ্টা, সারা ভারতের মানুষের প্রার্থনা, দুয়া সত্ত্বেও এইমাত্র আমার বাবা শ্রী প্রণব মুখোপাধ্যায় মারা গিয়েছেন। আমি আপনাদের সকলকে ধন্যবাদ জানাচ্ছি।”

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media