whatsapp channel

৫১ সতীপীঠের অন্যতম ফুল্লরা পীঠস্থান, জেনে নিন এই মন্দিরের রহস্য

ফুল্লরা হল ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের বীরভূম জেলার লাভপুর শহরের কাছে একটি মন্দির কেন্দ্রিক জনপদ। এটি বোলপুর শান্তিনিকেতন থেকে ৩০ কিলোমিটার দূরে অবস্থিত একটি হিন্দু তীর্থস্থান ও পর্যটনকেন্দ্র। বিশ্বাস করা হয়,…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

ফুল্লরা হল ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের বীরভূম জেলার লাভপুর শহরের কাছে একটি মন্দির কেন্দ্রিক জনপদ। এটি বোলপুর শান্তিনিকেতন থেকে ৩০ কিলোমিটার দূরে অবস্থিত একটি হিন্দু তীর্থস্থান ও পর্যটনকেন্দ্র।

Advertisements

বিশ্বাস করা হয়, ফুল্লরা নামের এই সতীপীঠ এ সতীর নিচের ঠোঁট পড়েছিল। এই মন্দিরের ভেতরে কোন ঈশ্বরের মূর্তি নেই। সিঁদুর চর্চিত কচ্ছপ আকৃতির শিলাখণ্ড দেবী হিসেবে পূজিত হন। এই মন্দিরের পাশে একটি বিরাট পুকুর আছে। কিংবদন্তি অনুসারে, রামের দুর্গাপূজার সময় হনুমানের পুকুর থেকে ১০৮ টি পদ্ম সংগ্রহ করেছিলেন।

Advertisements

সুলতান মাহমুদ ভারত আক্রমণের সময় একদল বেদ অনুসারী ব্রাহ্মণ মিথিলা মতান্তরে কনৌজ থেকে বিতাড়িত হয়ে বঙ্গদেশের বর্মন রাজ হরি বর্মার কাছে আশ্রয় লাভ করেন। তাদের কয়েকজনকে দেবী ফুল্লরা পুজোর জন্য নিজের জন্মভূমি সিদ্ধলগ্রাম বা শীতলগ্রামে নিয়ে আসেন বর্মন রাজ এর মহা সন্ধি বিগ্রহিক ভবদেব ভট্ট।

Advertisements

যাতায়াত সহ অন্যান্য অসুবিধার জন্য এক সময় ওই পূজারীরা ফুল্লরা মন্দির সংলগ্ন বাকুলিয়া নগর, অট্টহাস প্রভৃতি জনপদগুলোতে বসতি স্থাপন করে। পরবর্তীকালে ওই ব্রাম্ভন বংশেরই দীনমিত্র বাহাদুর বর্মন রাজা হন। ফুল্লরা মন্দিরের অদূরে দীনমণির রাজধানী গড়ে ওঠে। ফুল্লরা মন্দিরের অদূরে দীনমণি রাজধানী গড়ে ওঠে। এই মন্দিরের প্রথম প্রতিষ্ঠা করেন কৃষ্ণ নন্দ গিরি। এক সময় এই মন্দিরের উপরে সোনার কলসি শোভা পেত।

Advertisements
whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media