whatsapp channel

Garlic Powder: ফেলে দেবেন রসুনের খোসা, এই উপায়ে বানিয়ে ফেলুন ‘টেস্টি’ মশলা

একটি সংসারের মধ্যে রান্নাঘর হল একটি অন্যতম গুরুত্বপূর্ণ স্থান। তার কারণ হল এই রান্নাঘর থেকেই সমস্ত রকমের খাবার এসে সজ্জিত হয় খাবার টেবিলে। তাই যেহেতু এই রান্নাঘরে বেশি আনাগোনা হয়ে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

একটি সংসারের মধ্যে রান্নাঘর হল একটি অন্যতম গুরুত্বপূর্ণ স্থান। তার কারণ হল এই রান্নাঘর থেকেই সমস্ত রকমের খাবার এসে সজ্জিত হয় খাবার টেবিলে। তাই যেহেতু এই রান্নাঘরে বেশি আনাগোনা হয়ে থাকে মহিলাদের, সেই কারণে রান্নাঘরের নানা সমস্যায় তাদেরকেই সমাধানের পথ খুঁজে নিতে হয়। নানা সমস্যার মধ্যে যেমন রয়েছে রান্নাঘরকে পরিষ্কার ও পোকামাকড়মুক্ত রাখা, তেমনই আবার রয়েছে রান্নার সব সরঞ্জাম ঠিকঠাক রাখা। অনেকেই যেমন এসব থেকে মুক্তি পেতে হিমশিম খান, অনেকেই আবার সহজেই খুঁজে নেন সমাধানের পথ।

তবে রান্নাঘর শুধুমাত্র সমস্যার আঁতুরঘর হতে পারে না। কারণ রান্নাঘর বা পাচনশালা হল এমন একটি স্থান, যেখানে আমাদের উদরাভিরামের নানা সামগ্রী তৈরি হয়ে থাকে। এককথায়, আমাদের রসনাতৃপ্তির যোগান দেয় এই রান্নাঘর। তাই এই রান্নাঘরকে অনেকেই অনেকভাবে ব্যবহার করেন। কেউ রান্নাঘরকে ব্যবহার করেন আবিষ্কারের জন্য। নতুন রান্নার আবিষ্কার থেকে নতুন মশলার আবিষ্কার, সবই হয়ে থাকে রান্নাঘরে। তাই অনেকের কাছে এই স্থানটি ভীষণভাবে গুরুত্বপূর্ণ।

আর যারা এই রান্নাঘরে নতুন কিছুর উদ্ভাবন করতে পছন্দ করেন, তাদের জন্য এই নিবন্ধটি গুরুত্বপূর্ণ হতে চলেছে। কারণ তাদের জন্য এমন একটি জিনিস তৈরির পদ্ধতি রইল, যা শুনলে আনন্দে লাফিয়ে উঠবেন আপনিও। কারণ রসুনের ফেলে দেওয়া খোসা থেকেই তৈরি করা যায় গারলিক পাউডার। এই পাউডার অনেক রান্নায় ব্যবহার করা হয়। আর বাজারে এই পাউডারের দাম প্রচুর। তাই অনেকেই কিনতে পারেন না এটি। তবে এই পদ্ধতি জেনে নিলেই নিখরচায় এটি বানানো যাবে বাড়িতে। জেনে নিন সেই সিক্রেট পদ্ধতি।

রসুনের পাউডার বানানো যায় রসুনের ফেলে দেওয়া খোসা থেকেই। এর জন্য প্রথমেই প্রতিদিন রসুন ব্যবহার করার পর খোসাগুলিকে একটি শুকনো পাত্রে জমিয়ে রাখুন। এবার অনেকটা পরিমান জমে গেলে সেগুলিকে ভালোভাবে রোদে দিয়ে রাখুন। এরপর মিক্সিতে এই রসুনের খোসা দিয়ে গুঁড়ো করে নিন। এরপর সেগুলিকে ছেঁকে নিন। এতে একদম মিহি হবে গুঁড়ো। এরপর সেই গার্লিক গুঁড়ো রান্নায় ব্যবহার করতে পারবেন।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা