whatsapp channel
Hoop News

Weather Forecast: কমে যাচ্ছে তাপপ্রবাহের তেজ, শীঘ্রই স্বস্তির বৃষ্টি নামবে এই জেলাগুলিতে

বাংলায় দিন দিন চড়ছে পারদ। বৈশাখের শুরু থেকেই বেশ কয়েকটি জেলায় শুরু হয়েছিল তাপপ্রবাহের মতো পরিস্থিতি। চল্লিশ ডিগ্রির গন্ডি পেরিয়ে গিয়েছিল একাধিক জেলার তাপমাত্রা। আর সেই প্রভাব জারি রয়েছে বৈশাখের প্রতিটা দিনই। দক্ষিণবঙ্গের আরো বেশ কিছু জেলায় তাপপ্রবাহ দেখা গেছে বিগত কয়েকদিনে। এমনকি শহর কলকাতায় গত ৪০ বছরের রেকর্ড ভেঙে গিয়েছে এই ক’দিনে। আগামী কয়েকদিনে তাপপ্রবাহের পূর্বাভাসও দিয়েছে হাওয়া অফিস।

তবে স্বস্তির খবর একটাই যে রাজ্যের বুকে ঘূর্ণাবর্তের কারণে বৃষ্টি বা কালবৈশাখী ঝড়ের পূর্বাভাস না থাকলেও বঙ্গোপসাগর থেকে ঢুকছে জলীয় বাষ্প। যে কারণে অন্তত আগামী দু’দিন তো আবহাওয়া স্বস্তিদায়ক থাকতে পারে বলেই পূর্বাভাস মিলেছে। আজ থেকেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপপ্রবাহের তাজ কমে যাবে। হাওয়া অফিস সাফ জানিয়ে দিয়েছে যে আগামী তিনদিন দক্ষিণবঙ্গের জেলায় জেলায় হতে পারে ঝড়বৃষ্টি। বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের জেলাগুলিতেও। এখন একনজরে দেখে নিন আজকের আবহাওয়ার পূর্বাভাস।

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় বৃষ্টির পূর্বাভাস নেই। আজ সকাল থেকে রৌদ্রোজ্বল রয়েছে শহরের আবহাওয়া। তবে আগামীকাল কলকাতায় বৃষ্টি হতে পারে। সেই কারণেই আজ শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৯ ডিগ্রি সেলসিয়াস। আজো দিনভর অস্বস্তিকর আবহাওয়া থাকবে কলকাতায়।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজও দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় তাপপ্রবাহের পূর্বাভাস দেওয়া হয়েছে। আজ চরম তাপপ্রবাহের লাল সতর্কতা জারি হয়েছে পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বীরভূম এবং বাঁকুড়া জেলায়। তবে আজ থেকে বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুর জেলা সহ গাঙ্গেয় সমভূমির কিছু অংশে। আগামী রবিবার ও সোমবার ঝড়বৃষ্টি হতে পারে পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া , মুর্শিদাবাদ ও বীরভূম জেলায়।

● উত্তরবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের উত্তরের কয়েকটি জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ উত্তরবঙ্গের দার্জিলিং ও কালিম্পং জেলায় রয়েছে হালকা বৃষ্টির পূর্বাভাস। তবে আজ জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর ও মালদা জেলায় আবহাওয়া শুষ্ক ও তুলনামূলক বেশি গরম থাকতে পারে। কিন্তু আগামীকাল থেকে উত্তরের সব জেলাতেও বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা