whatsapp channel

ডিসেম্বরের দ্বিতীয় দিনে ফের দাম কমলো সোনা রুপোর, দেখুন একনজরে

মার্চ মাস থেকে করোনার প্রবেশ ভারতে। তারপর সোনার দাম পারদ বাড়ার সাথে সাথে বেড়েই চলেছে। করোনা এখনো বিদায় নেয়নি আদেও বিদায় নেবে কিনা জানা যায়নি। কিন্তু করোনার ভ্যাকসিন খুব শীঘ্রই…

Avatar

HoopHaap Digital Media

মার্চ মাস থেকে করোনার প্রবেশ ভারতে। তারপর সোনার দাম পারদ বাড়ার সাথে সাথে বেড়েই চলেছে। করোনা এখনো বিদায় নেয়নি আদেও বিদায় নেবে কিনা জানা যায়নি। কিন্তু করোনার ভ্যাকসিন খুব শীঘ্রই বাজারে আসতে চলেছে। করোনাকে এখন পাশে নিয়ে একের পর এক উৎসব পালনে ব্যস্ত সারা ভারত। আবার এখন সীনায় সোহাগা। চলতি মাসে একের পর এক বিয়ের মরশুম।

আর এর মধ্যেই বাঙালি পেল এক লটারি। মধ্যবিত্তের ঘরে এল সুখের আবহাওয়া। এক লাফে ভারতীয় বাজারে অব্যাহত সোনা ও রূপোর পতন। একই ভাবে ইক্যুইটি বাজারে একটানা তিনদিন দাম পড়ল সোনার। সোনার পাশাপাশি রূপোও সস্তা হয়েছে। গত কয়েকদিনে ভালোই সোনা এবং রুপোর দামের পতন ঘটেছে। সোনায় সোহাগা এখন আম জনতা। আগস্টে যে সোনা মানুষ সোনা ছুঁতে ভয় পাচ্ছিল এখন সেখানে মানুষ একটু হলেও স্বস্তি মিলেছে। হ্যা প্রায় ৭৯০০ টাকার কাছে স্বস্তা হল সোনার দাম।

এমসিএক্স অনুযায়ী আজ১০ গ্রাম সোনার দাম ০.২১ শতাংশ কমেছে । অবশ্য গতকাল ডলারের দাম পড়ে যাওয়ায় কিছুটা দাম বেড়ে গিয়েছিল। কিন্তু আজ ও একটি স্বস্তির আবহাওয়া। মঙ্গলবার ১০ গ্রাম সোনার দাম ৪৫ টাকা বেড়ে ৪৮২৭৩ টাকা হয়েছিল ৷ এর আগে সোমবার সোনার দাম ছিল ৪৮২২৮ টাকা ৷ আন্তর্জাতিক বাজারে মঙ্গলবার সোনার দাম ছিল ১৮১২ ডলার প্রতি আউন্স ৷

রূপোর দামও সোনার মতো কমেনি। বরং একটু দাম কমেছে। আশা করা হচ্ছে ভবিষ্যতে কমবে। রুপোর দাম মঙ্গলবার দিল্লির সরাফা বাজারে প্রতি কিলোগ্রামে ৪০৭ টাকা বেড়েছে ৷ এর দাম বেড়ে প্রতি কিলোগ্রামে ৫৯৩৮০ টাকা হয়েছিল ৷ সোমবার রুপোর দাম ছিল ৫৮৯৭৩ টাকা প্রতি কিলোগ্রামে ৷ আন্তর্জাতিক বাজারে রুপোর দাম ছিল ২৩.২৪ ডলার প্রতি আউন্স ৷ পরে এর দাম কি হয় তা দেখা যাবে। অবশ্য আগের সপ্তাহ থেকে থেকে অনেক টাই দাম কম আছে। করোনা ভ্যাক্সিন পুরোপুরি বেরিয়ে গেলে অনেকেই মনে করছেন পরবর্তী কালে সোনা আর রুপোর দাম আরো একটু হ্রাস পাবে। বর্তমানে বিয়ের সিজন চলছে, মাঘ মাস পড়তে বিয়ের মরশুম আরো তীব্র হবে। আর সোনা রুপোর দাম কমাতে স্বস্তি বাঙালি মধ্যবিত্তের ঘরে।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media