Hoop NewsHoop Trending

Gold Price: বৃহস্পতিবার সকালেই রেকর্ড পরিবর্তন সোনা ও রূপোর দামে!

আসছে বৈশাখ মাস। বাংলা ক্যালেন্ডার অনুযায়ী এটি হল নববর্ষ। আর এই নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত আপামর বাঙালি। আর নতুন বছরের শুরু মানেই নতুন নতুন সব জিনিসপত্র। অনেকেই যেমন নতুন জামাকাপড় পড়েন এই বিশেষ দিনটিতে, তেমনই আবার অনেকেই নতুন গয়না পরতে অভ্যস্ত। টকি বছরের এই শেষ সময়ে ভিড় জমে গহনার দোকানে। কিন্তু গহনার দাম তো দিন দিন উর্ধমুখী। এমন অবস্থায় মধ্যবিত্ত ক্রেতাদের মাথায় হাত পড়েছে নিয়মমাফিক। গয়না কিনতে নাভিশ্বাস উঠছে অনেকেরই। কিন্তু কেন এই মূল্যবৃদ্ধি? এই প্রতিবেদনে সেই বিষয়টিই আলোচনাধীন।

বিগত কয়েকমাস ধরেই ক্রমশ বৃদ্ধি পাচ্ছে সোনার দাম। ইতিমধ্যে ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম পৌঁছে গিয়েছে ৬১ হাজার টাকায়, অন্যদিকে ২২ ক্যারেট সোনার দামও বর্তমানে প্রতি ১০ গ্রামে ৫৬ হাজার টাকারও বেশি। তাই সোনা কিনতে গিয়ে দাম শুনে কার্যত হাঁফিয়ে পড়ছেন ক্রেতারা। লক্ষ্মীবারেও অপরিবর্তিত রইল চিত্রটা। তবে এদিন কিসহতা কমেছে সোনার দাম। ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম ১১০ টাকা কমে হয়েছে ৬১,২০০ টাকা, অন্যদিকে ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম ১০০ টাকা কমে হয়েছে ৫৬,১০০ টাকা।

তবে শুধু সোনা নয়, বিগত সময়ে পাল্লা দিয়ে লাফিয়ে লাফিয়ে বেড়েছে রূপোর দামও। ক্রমেই সস্তা ধাতু থেকে রূপো হয়ে উঠেছে মহামূল্যবান ধাতু। লক্ষ্মীবার বাজার খুলতেই বৃদ্ধি পেল রূপোর দাম। কলকাতায় এদিন প্রতি কেজি রুপোর বাটের দাম এই প্রথম ছুঁল ৭৫,২৫০ টাকার গন্ডি। অন্যদিকে খুচরো রুপোর দামও ঠেকেছে ৭৫,৩৫০ টাকায়। আগামী দিনে তা আরও বাড়তে পারে বলে আশঙ্কা ব্যবসায়ীদের। কিন্তু রূপোর এত মূল্যবৃদ্ধি কেন? এ প্রসঙ্গে ওয়েস্ট বেঙ্গল বুলিয়ন মার্চেন্টস অ্যাসোসিয়েশনের সম্পাদক দীনেশ কাবরা বলেন, “চড়া সুদের ধাক্কায় বিদেশে বিভিন্ন ব্যাঙ্ক আর্থিক সমস্যায় পড়েছে। লগ্নিকারীদের অনেকে তাই সঞ্চয়ে সুরক্ষার খোঁজে ব্যাঙ্ক থেকে সরে গিয়েছেন সোনা-রুপোর লগ্নিতে। ফলে বিশ্ব বাজারে বাড়ছে সেগুলির দাম। ভারতে তারই প্রভাব পড়ছে।”

এদিকে আজ বিশ্ব বাজারেও বেড়েছে সোনা ও রূপোর দাম। বৃহস্পতিবার বিশ্ব বাজারে কিছুটা উর্ধমুখী সোনার দাম। বুধবার যেখানে ১ ট্রয় আউন্স স্পট গোল্ডের দাম ছিল ২০০৮.২০ মার্কিন ডলার। আজ তা সামান্য বেড়ে হয়েছে ২০১৭.৬০ মার্কিন ডলার। এর প্রভাবেই দেশীয় বাজারে সোনার দাম বেড়েছে বলে মনে করা হচ্ছে।

Related Articles