Finance NewsHoop News

Petrol & Diesel Price: গ্যাসের পর এবার দাম কমতে পারে পেট্রোল ও ডিজেলের, এই মাসেই হবে বড় ঘোষণা

গত কয়েকবছর ধরেই ক্রমশ বেড়ে চলেছে পেট্রোল রিজেল ও রান্নার গ্যাসের দাম। আর এভাবে পেট্রোপণ্যের দাম বৃদ্ধি পাওয়ার কারণে কার্যত জীবন দুর্বিষহ হয়ে উঠেছে মধ্যবিত্তদের। পেট্রোপণ্যের সঙ্গে পাল্লা দিয়ে বৃদ্ধি পেয়েছে এলপিজি-র দামও। এই অবস্থায় পড়েই কার্যত নাভিশ্বাস উঠছে মধ্যবিত্তদের। রান্নাঘরের হেঁসেলে একপ্রকার আগুন লাগার ঘটনা। একদিকে যখন অগ্নিমূল্য সবজির বাজার, অন্যদিকে গ্যাসের দামেও দেখা গেছে উর্ধমুখী প্রভাব।

তবে এই অবস্থার এর মাঝেই সুখবর এসেছে কেন্দ্রীয় সরকারের তরফে। গত বুধবার রাত ১২ টা থেকেই সারাদেশে কমেছে রান্নার গ্যাসের দাম। কেন্দ্রীয় সরকার এই বিষয়ে গত মঙ্গলবার ঘোষণা করে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন আন্তর্জাতিক মাধ্যমে ঘোষণা করে বলেন যে বুধবার থেকেই দেশের ডোমেস্টিক রান্নার গ্যাসের সিলিন্ডার প্রতি দাম কমবে ২০০ টাকা। তবে যেসব মহিলারা উজ্জ্বলা যোজনার আওতায় গ্যাস কেনেন, তারা ৪০০ টাকা ছাড় পাবেন।

আর এবার দেশবাসীকে আরো এক স্বস্তির খবর শোনাতে চলেছে মোদি সরকার। সূত্রের খবর, এবার প্রতি লিটারে ৩ থেকে ৪ টাকা করে কমে যেতে পারে পেট্রোল ও ডিজেলের দাম। আর এই সুখবর খুব তাড়াতাড়ি আসবে বলে জানা গেছে। অনেকের মতে, দীপাবলির পরেই এই সিদ্ধান্তে সিলমোহর দিতে পারে কেন্দ্র সরকার। তবে সঠিক তারিখ এখনো জানা যায়নি। এই বিষয়ে শুল্ক কমানোর পাশাপাশি তেল বিপণন কোম্পানিগুলির উপর চাপ দিতে পারে মোদি সরকার। আর সেভাবেই একসাথে রান্নার গ্যাস ও পেট্রোলের দাম কম রাখতে পারে কেন্দ্র।

প্রসঙ্গত, আসন্ন কয়েকমাসের মধ্যেই দেশে রয়েছে একাধিক নির্বাচন। একদিকে মধ্যপ্রদেশ, ছত্তিশগড় ও রাজস্থানের মতো গুরুত্বপূর্ণ কয়েকটি রাজ্যে রয়েছে বিধানসভা নির্বাচন। এই তিন রাজ্যে নিজেদের ক্ষমতা ধরে রাখতে মরিয়া বিজেপি। অন্যদিকে আগামী বছরেই রয়েছে দেশের লোকসভা ভোট। সেখানেও বিরোধী জোটকে ঠেকানো রীতিমতো চ্যালেঞ্জিং হয়েছে বিজেপির কাছে। তাই বিশেষজ্ঞদের মতে, আসন্ন এই নির্বাচনগুলির কথা মাথায় রেখেই এইসব সিদ্ধান্ত নেওয়ার পথে হাঁটছে মোদি সরকার।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা