whatsapp channel
Finance News

ভোটের আগে বড় ধামাকা, এই প্রকল্পে ৫ লক্ষ টাকা দিচ্ছে সরকার, এভাবে করুন আবেদন

ভোট ক্রমেই এগিয়ে আসছে। তার আগে রাজ্যের বেকার যুবক যুবতীদের (Unemployed) কথা চিন্তা করে এখন এক নতুন প্রকল্প নিয়ে এলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যারাই এই প্রকল্পে আবেদন করবেন, তারাই পাবেন টাকা। তবে এবারে আর ৫০০-১০০০ নয়, একবারে নগদ ৫ লক্ষ টাকা পর্যন্ত দেওয়া হবে বেকারদের। কী এই প্রকল্প এবং কীভাবেই বা আবেদন করা যাবে এই প্রকল্পে?

ভোটের প্রাক্কালে রাজ্যে শুরু হল নতুন প্রকল্প। রাজ্যের বেকার যুবক যুবতীদের জন্য এই বিশেষ প্রকল্প নিয়ে এসেছেন মুখ্যমন্ত্রী। প্রকল্পটির নাম ‘ভবিষ্যৎ ক্রেডিট কার্ড’। দেশ তথা রাজ্যে বেকারত্ব এখন একটি জ্বলন্ত সমস্যা। দিন দিন যুব সমাজের মধ্যে বাড়তে থাকা বেকারের সমস্যা চিন্তা বাড়াচ্ছে সরকারের। তাই তাদের নিশ্চিত কর্মসংস্থানের জন্যই এই প্রকল্প আনা হয়েছে। এখানে ৫ লক্ষ টাকা করে দেওয়া হবে বেকার যুবক যুবতীদের, যা দিয়ে ব্যবসা শুরু করতে পারবেন তারা।

বেকারদের জন্য রাজ্য সরকারের বেশ কিছু প্রকল্প রয়েছে। উৎকর্ষ বাংলা, কর্ম সাথীর সঙ্গে এবার যুক্ত হল ভবিষ্যৎ ক্রেডিট কার্ড স্কিম। কর্ম সাথী প্রকল্পেরই একটি অংশ হল এই নতুন প্রকল্প। স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে যেমন ভাবে ঋণ পাওয়া যায়, তেমনি এই ভবিষ্যৎ ক্রেডিট কার্ডের মাধ্যমেও পাওয়া যাবে ঋণ। ৫ লক্ষ টাকা পর্যন্ত ঋণ পাওয়া যাবে এই প্রকল্পের আওতায়। উল্লেখ্য, এই প্রকল্পে ঋণ পেতে আবেদনকারীকে অবশ্যই বিগত ১০ বছর ধরে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে। ১৮ থেকে ৪৫ এর মধ্যে হতে হবে আবেদনকারীর বয়স। যেকোনো ছোটখাটো ব্যবসা চালু করতে হবে এবং অন্তত দু বছরের জন্য সেই ব্যবসা চালু রাখতে হবে। আগের কোনো ঋণ বকেয়া থাকা চলবে না এবং একটি পরিবার থেকে একজন সদস্যই পাবেন ঋণের সুবিধা।

কীভাবে করবেন এই প্রকল্পে আবেদন? তার জন্য প্রথমে www.bccs.wb.gov.in ওয়েবসাইটে যেতে হবে। তারপর দু বার ক্লিক করুন অ্যাপ্লাই বাটনে। নতুন হলে ক্লিক করুন Click Here to Register বাটনে। রেজিস্ট্রেশন ফর্মে নিজের নাম, বয়স, ইমেল আইডি, মোবাইল নম্বর দিয়ে এন্টার করতে হবে। মোবাইল নম্বরে একটি ওটিপি যাবে যেটি দিয়ে রেজিস্টার করতে হবে। একটি ইউজার আইডি এবং পাসওয়ার্ড পাওয়া যাবে যা দিয়ে লগইন করতে হবে। এরপরেই পাওয়া যাবে আবেদন পত্র। এটিকে ঠিকভাবে ফিল আপ করে Save And Next বাটনে ক্লিক করতে হবে। সমস্ত ডকুমেন্ট স্ক্যান করে আপলোড করে Final Submit বাটনে ক্লিক করতে হবে। এছাড়া দুয়ারে সরকার ক্যাম্পে গিয়ে অফলাইনেও আবেদন করা যাবে। উল্লেখ্য, এই প্রকল্পে আবেদনের জন্য আধার, ভোটার সহ যেকোনো পরিচয় পত্র, স্থায়ী ঠিকানার সার্টিফিকেট, শিক্ষাগত যোগ্যতার প্রমাণপত্র, উচ্চ শিক্ষার ঋণের জন্য প্রতিষ্ঠানে ভর্তির প্রমাণপত্র, বয়সের প্রমাণ, ব্যবসার দলিল, ব্যাঙ্কের পাস বুকের প্রথম পাতা জেরক্স লাগবে ডকুমেন্ট হিসেবে।

whatsapp logo

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই