Advertisements

Job Card: বছর বছর মিলবে ১২,৫০০ টাকা, লক্ষ্মীর ভাণ্ডারের থেকেও বড় স্কিমের ঘোষণা সরকারের

Nirajana Nag

Nirajana Nag

Follow
Advertisements

কেন্দ্রীয় সরকারের ১০০ দিনের কাজ প্রকল্প নিয়ে রাজ্য সরকারের (WB Government) তরফে বিভিন্ন সময় অভিযোগ উঠেছে। ১০০ দিনের কাজের ক্ষেত্রে রাজ্যকে টাকা না দেওয়ার অভিযোগ তোলা হয়েছে বাংলার তরফে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় খোদ আঙুল তুলেছেন কেন্দ্রের দিকে। পালটা কেন্দ্রের তরফে বলা হয়েছে, অর্থের সম্পূর্ণ হিসেব দিতে না পারার কারণেই আটকে দেওয়া হয়েছে টাকা। তাই এবার কেন্দ্রকে পালটা দিতে রাজ্য সরকারের তরফে চালু করা হল নতুন প্রকল্প।

কর্মশ্রী প্রকল্পের ঘোষণা

লোকসভা ভোটের আগেই ঘোষণা করা হয়েছিল কর্মশ্রী প্রকল্প নিয়ে। জানা যাচ্ছে, এই প্রকল্পে ৭ জুন পর্যন্ত প্রায় ৩৮ হাজার জব কার্ড তৈরি করা হয়েছে সরকারের তরফে। এবার চলতি অর্থবর্ষে আরও ৭৫ লক্ষ জব কার্ড তৈরি করার লক্ষ্য রয়েছে রাজ্য সরকারের। দাবি করা হয়েছে, এই প্রকল্পে আবেদনকারীদের অন্ততপক্ষে ৫০ দিনের নিশ্চিত কাজ দেওয়া হবে।

কত টাকা পাওয়া যাবে

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ১০০ দিনের কাজ করে যে টাকা পাওয়া যেত, এই প্রকল্পেও পাওয়া যাবে সমপরিমাণ টাকা। রিপোর্ট অনুযায়ী, রাজ্যে জব কার্ড হোল্ডাররা ১০০ দিনের কাজের জন্য প্রতিদিনের কাজ পিছু ২৫০ টাকা করে পাবেন। জানা যাচ্ছে, জব কার্ড হোল্ডাররা অন্ততপক্ষে ১২,৫০০ টাকা গ্যারান্টি সহকারে পাবেন। তবে ঠিক কবে থেকে টাকা দেওয়া শুরু হবে তা এখনো নিশ্চিত ভাবে জানানো হয়নি সরকারের তরফে।

প্রকল্পে আবেদনের শর্ত

এই প্রকল্পে কাজ পেতে গেলে থাকতে হবে জব কার্ড। যারা এই প্রকল্পে আবেদন করবেন তাদের বছরে নূন্যতম ৫০ দিনের কাজ দেওয়া হবে। আবেদনকারীকে অবশ্যই পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে এবং থাকতে হবে জব কার্ড। এই প্রকল্পের মাধ্যমে কর্মহীন যুবক যুবতীরা প্রশিক্ষণও পাবেন এবং তাদের কর্মসংস্থানও হবে বলে মনে করছে সরকার।

Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow