Hoop News

ছাত্র-ছাত্রীদের জন্য সুখবর! মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পাশ করলেই মিলবে ৫০,০০০ টাকা, রইল আবেদন পদ্ধতি

ছাত্র-ছাত্রীদের ঠিকভাবে সহায়তা করার জন্য শিক্ষা দপ্তরের তরফ থেকে নানান রকম সাহায্য করা হয়, সেটা সরকারী হোক কিংবা বেসরকারি এবার আরও একটা দুর্দান্ত খবর নিয়ে তোমাদের সকলের সামনে চলে এসেছি। যে সকল ছাত্র-ছাত্রীরা এ বছর মাধ্যমে উচ্চ মাধ্যমিক পরীক্ষার সফল হচ্ছেন, তাদের জন্য রইল দারুন একটা সুখবর। সম্প্রতি বেসরকারি সংস্থা জিপি বিড়লা এডুকেশন ফাউন্ডেশন সকল ছাত্র-ছাত্রীদের জন্য স্কলারশিপ দেওয়ার কথা ঘোষণা করেছে, রাজ্যের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক ছাত্রছাত্রীরা যারা পরীক্ষায় ভালো ফল করে উচ্চশিক্ষা লাভ করতে চাইছেন, তাদের উদ্দেশ্য এডুকেশন ফাউন্ডেশন এমন অসাধারণ একটা স্কলারশিপ নিয়ে এসেছে।

জিপি বিড়লা স্কলারশিপের সুবিধা জেনে নিন

ছাত্র-ছাত্রীদের যোগ্যতা অনুযায়ী, জিপি বিল্ডার্স স্কলারশিপ দেওয়া হবে। সেই জন্য স্কলারশিপের সুবিধা বলতে পড়াশোনার যাবতীয় খরচ এমন কি হোস্টেল ফি, হোস্টেল সহ সমস্ত খরচ বাবদ প্রায় ৫০,০০০ টাকা পর্যন্ত ছাত্রছাত্রীদের দেওয়া হবে। প্রথম বছরই বই কিনতে এককালীন প্রায় সাত হাজার টাকা পাবেন পড়ুয়ারা। তারপর সর্বোচ্চ ৪ বছর পর্যন্ত এই স্কলারশিপ পান ছাত্রছাত্রীরা।

যোগ্যতা জেনে নিন –
স্কলারশিপে আবেদন করার জন্য আপনাকে কতগুলো শর্ত মেনে নিতে হবে স্কলারশিপে আবেদন করতে গেলে আপনাকে পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে। যারা চলতি বছরের WBCHSE বোর্ডের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ৮৫ শতাংশ নম্বর কিংবা তার বেশি পেয়েছে, ISC/CBSE বোর্ডের পরীক্ষায় যারা ৯০ শতাংশ কিংবা তার বেশি নম্বর পেয়েছে, তারাই এই স্কলারশিপ পাবেন বলে জানানো হচ্ছে। যাদের পারিবারিক আয় বার্ষিক তিন লক্ষ টাকার কম, তারা এই স্কলারশিপের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন। এমনকি, অতিরিক্ত মেধাবী শিক্ষার্থীদের ক্ষেত্রে আয়ের সীমা বিবেচনার সাপেক্ষে অনেকটাই শিথিল করে দেওয়া হবে বলে জানানো হয়েছে।

প্রয়োজনীয় নথি কি কি লাগবে চটপট দেখে নিন?
এই স্কলারশিপের জন্য আবেদন জানাতে শিক্ষার্থীদের
১) উচ্চ মাধ্যমিক পাস সার্টিফিকেট এবং মার্কশীট
২) সাম্প্রতিক পাসপোর্ট সাইজের ছবি
৩) পারিবারিক আয় সনদ (ফর্ম ১৬/সেলারি স্লিপ/আয়কর রিটার্ন),
৪)নতুন কোর্সে ভর্তি রসিদ
৫) বৈধ মোবাইল নম্বর লাগবে।

আবেদন প্রক্রিয়া জেনে নিন-
প্রার্থীরা এখানে অনলাইন এবং অফলাইন দুভাবে স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন তবে অনলাইনে আবেদন করতে গেলে আপনাকে যেটা করতে হবে সেটা চটপট দেখে ফেলুন –

জিপি বিড়লা এডুকেশন ফাউন্ডেশনের ওয়েবসাইটে গিয়ে ‘Applications’ ট্যাবে ক্লিক করে ‘Click Here to Apply’ বাটনে ক্লিক করে আবেদনপত্র পূরণ করে প্রয়োজনীয় নথি আপলোড করে সাবমিট বাটামে
ক্লিক করলে আবেদন জমা হয়ে যাবে।

অপরদিকে অফলাইনে আবেদন কিভাবে করবেন চটপট জেনে নিন

জিপি বিড়লা  এডুকেশন ফাউন্ডেশনের ওয়েবসাইট থেকে ফর্ম ডাউনলোড করে তা প্রিন্ট আউট করে বা অফিস থেকে ফর্ম সংগ্রহ করে ফর্মটি ফিল আপ করে প্রয়োজনীয় নথি সহ নির্দিষ্ট ঠিকানায় নির্দিষ্ট সময়ের মধ্যে পাঠিয়ে দিলেই আবেদন সম্পন্ন হবে (GP Birla Scholarship 2024)।

আবেদনের ঠিকানা জেনে নিন

জি.পি. বিড়লা এডুকেশানাল ফাউন্ডেশন ৭৮. সৈয়দ আমীর আলি এভিনিউ, কলকাতা-৭০০ ০১৯ (ল্যান্ডমার্ক: কলকাতা আইস স্কেটিং রিঙ্ক)

Related Articles