whatsapp channel
Hoop Life

একদিনে চুল কালো করার ঘরোয়া উপায়

অতিরিক্ত চুলে কালার করা হোক কিংবা অপুষ্টিজনিত কারণে অনেকেরই চুল লাল হয়ে যায়। একদিনের মধ্যেই ঘরোয়া উপায়ে চুল কালো করার কয়েকটি উপায় জেনে নিন। তবে যেহেতু এর মধ্যে কোন কেমিক্যাল থাকেনা তাই নিয়মিত ব্যবহার করতে হবে। তবেই এর ভালো রেজাল্ট পাবেন।

১) কেশুতি পাতা: কেশুতি পাতা চুলের জন্য ভীষণ উপকারী একটি উপাদান। চুল পড়া বন্ধ করতে চুল কালো করতে সাহায্য করে এই পাতা। নারকেল তেলের মধ্যে কিছুতে পাতা ফুটিয়ে সেই দিন যদি প্রতিদিন ব্যবহার করা যায় চলে তাহলে চলে এর লাল রং বদলে কালো হতে খুব বেশি সময় লাগবে না।

২) আমলকি: শীতকালে প্রচুর পরিমাণে আমলকি পাওয়া যায়। প্রতিদিন একটা করে আমলকি খান এবং নারকেল তেলের মধ্যে টুকরো টুকরো করে আমলকি কেটে ফুটিয়ে রেখে সেই তেল ব্যবহার করতে পারলে চুল অনেক বেশি ভালো হবে।

৩) মেথি: চুল কালো করতে এবং ভালো করতে মেথির জুড়ি মেলা ভার। মেথি বেটে নিয়ে এসেই প্যাক মাথায় লাগাতে পারেন অথবা নারকেল তেলের সঙ্গে মিশিয়ে ফুটিয়ে নিয়ে সেই মেথির তেল চুলে লাগান।

৪) কারি পাতা: কারিপাতা অনেকেই রান্নায় ফোড়ন হিসেবে খেয়ে থাকেন কিন্তু আমরা অনেকেই জানি না চুল কালো করতে সাহায্য করে কারি পাতা। নারকেল তেলের মধ্যে কারি পাতা দিয়ে ভালো করে ফুটিয়ে নিন তৈরি করুন সুন্দর তেল।

৫) লাল জবা: লাল জবা সংগ্রহ করে নারকেল তেলের মধ্যে ফুটিয়ে অথবা জবা ফুলগুলি বেটে নিয়ে চুলের মধ্যে লাগিয়ে নিতে পারলেই একেবারে কেল্লাফতে।

উপরিউক্ত উপাদানগুলি যেহেতু একেবারে প্রাকৃতিক উপাদান তাই সপ্তাহে অন্তত ৩ দিন নিয়মিত করতে হবে। তবেই চুল ভালো থাকবে। চুল কালো রাখার আরো কতগুলি নিয়ম মেনে চলতে হবে। কড়া রোদে ছাতা ছাড়া বেরোনো যাবে না। সারা দিনে অন্তত ১০ গ্লাস জল খেতে হবে। প্রতিদিন রাতে ভিটামিনযুক্ত খাবার খেতে হবে। সকাল বেলা খালি পেটে দুটো তিনটে কারি পাতা চিবিয়ে খেয়ে নিতে হবে। সর্বোপরি বাজার চলতি কোনরকম কৃত্রিম রঙ চুলের জন্য ব্যবহার করা যাবে না। যদি একান্তই চুলে কালার করতে চান তাহলে হেনা করতে পারেন। হেনার সঙ্গে সামান্য কফি পাউডার, চায়ের লিকার মেশাতে পারেন। চুলে লাল রং আনার জন্য প্রাকৃতিক ভাবে বিটের রস ব্যবহার করতে পারেন। এগুলো মেনে চললেই চুল অনেক বেশি সুস্থ-সবল এবং কালো কুচকুচে থাকবে।

whatsapp logo