whatsapp channel

মাত্র দুটি উপকরণ দিয়েই চুলের সমস্ত সমস্যার সমাধান

কবি কবেই লিখেছিলেন, 'চুল তার কবেকার অন্ধকার বিদিশার নিশা, মুখ তার শ্রাবস্তীর কারুকার্য'। কিন্তু এখনকার পরিস্থিতিতে কবি বোধহয় এমন কবিতা লিখতে গেলে দশবার ভাববেন। কারণ অর্ধেক মহিলাদের মাথাতেই এখন চুল…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

কবি কবেই লিখেছিলেন, ‘চুল তার কবেকার অন্ধকার বিদিশার নিশা, মুখ তার শ্রাবস্তীর কারুকার্য’। কিন্তু এখনকার পরিস্থিতিতে কবি বোধহয় এমন কবিতা লিখতে গেলে দশবার ভাববেন। কারণ অর্ধেক মহিলাদের মাথাতেই এখন চুল খুব একটা দেখা যায়না। লম্বা চুল দেখা পাওয়া সত্যিই বড় বিরল হয়ে পড়েছে। তবে প্রত্যেকেই লম্বা চুল হোক এটা চায় কিন্তু কি করে লম্বা চুল করবেন চুলের সমস্ত সমস্যা দূর করবেন তা ভেবে কূলকিনারা করতে পারেন না।রান্নাঘরে একটু চোখ বোলালেই আপনি আপনার চুলের সৌন্দর্য বৃদ্ধি করতে পারবেন। রান্নাঘরে থাকা এই দুটি উপাদান দিয়ে খুব সহজেই চুলের নানান সমস্যার সমাধান সম্ভব। চুল ভালো রাখার জন্য যে দুটি উপাদান ভীষণ প্রয়োজনীয়তা হল কালোজিরে এবং মেথি। চলুন জেনেনি আপনার চুলের জন্য কীভাবে এই দুটি উপাদানকে ব্যবহার করবেন।

Advertisements

হেয়ার সিরাম: আমরা বাজার থেকে কতইনা ব্র্যান্ডেড কোম্পানির হেয়ার সিরাম কিনে আনি কিন্তু আপনি কি জানেন? যত ব্র্যান্ডেড কোম্পানি হোক না কেন প্রত্যেকটি বাজারচলতি হেয়ার সিরাম এর মধ্যেই থাকে নানান ধরনের আর্টিফিশিয়াল প্রডাক্ট। যা চুলের জন্য সত্যিই খুব খারাপ, তাই আর সাত-পাঁচ না ভেবে বাড়িতে থাকা এবং খুবই কম দামের দুটি ঘরোয়া উপাদানকে কাজে লাগান। মেথি এবং কালোজিরে এই দুটি উপাদানকে সমপরিমানে নিয়ে ভালো করে গুঁড়ো করে রাখতে হবে। এরপর একটি তার মধ্যে এক চা চামচ চায়ের পাতা, এক চা চামচ কফি পাউডার এবং মেথি ও কালোজিরা গুঁড়ো এক টেবিল চামচ দিয়ে ভালো করে ফোটাতে হবে। ফোটানো হয়ে গেলে অন্তত পাঁচ মিনিট ফোটানোর পরে থেকে একটি কাঁচের বোতলে ভরে রাখুন। সপ্তাহে অন্তত তিন দিন এটি চুলের গোড়ায় গোড়ায় লাগাতে পারেন। এরপর শ্যাম্পু করার প্রয়োজন নেই।

Advertisements

হেয়ার প্যাক: চুলের লম্বা অনুযায়ী প্রয়োজনমতো টক দইয়ের সঙ্গে যদি এই মেথি এবং কালো জিরে গুঁড়ো দুই টেবিল চামচ মিশিয়ে মাথায় লাগাতে পারেন তাহলে মাথার চুলের সমস্ত সমস্যা নিমেষের মধ্যে দূর হয়ে যাবে সপ্তাহে অন্তত একদিন এই হেয়ার প্যাকটি ব্যবহার করুন।

Advertisements

হেয়ার অয়েল: প্রয়োজনমতো নারকেল তেলের সঙ্গে বেশ কয়েকটি ভিটামিন ই ক্যাপসুল এবং এই মেথি ও কালোজিরা গুঁড়ো ভাল করে মিশিয়ে নিয়ে অন্তত দশ দিন চড়া রোদে রেখে দিতে হবে। এই তেল সপ্তাহে অন্তত দুদিন শ্যাম্পু করার আগের দিন রাতে চুলের গোড়ায় গোড়ায় ভালো করে মেখে মালিশ করতে হবে।

Advertisements

তাই আর দেরি না করে মাত্র দুটো উপাদান দিয়ে আপনার চুলের সৌন্দর্য ফিরিয়ে আনুন। মেথির মধ্যে থাকা উপাদান বিশেষজ্ঞদের মতে, যাদের মাথায় টাক পড়ে গেছে তাদের মাথাতেও ছোট ছোট চুল আনতে সাহায্য করে মেথি। চুল ভালো করতে কালোজিরে অসাধারণ একটি উপাদান।

whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media