whatsapp channel
Hoop Life

টাক পড়ে যাচ্ছে! মাথাভর্তি চুল ফিরে পেতে কেশুতি পাতা কিভাবে ব্যবহার করবেন

রাস্তার ধারে আনাচে-কানাচে জন্মানো কেশুতি পাতার মধ্যে রয়েছে আপনার মাথা ভর্তি কালো চুল দেওয়ার ক্ষমতা। কিন্তু বর্তমানে অনেকেই লম্বা চুল পেতে বড় বড় পার্লার কিংবা দামি দামি হেয়ার প্রোডাক্ট এর উপর বিশ্বাস করেন। কিন্তু তাতে হয়তো সাময়িক উপকার পাওয়া যায়, কিন্তু কিছুদিন পরই মাথার চুল সব উঠে গিয়ে টাক পড়ে যায়। তাই বিশ্বাস করুন, প্রাকৃতিক উপাদানের উপর।

বাগান থেকে কিংবা রাস্তার ধার থেকে পরিষ্কার কেশুতি পাতা তুলে এনে ভালো করে জলে পরিষ্কার করে নিয়ে রোদে শুকিয়ে নিন। দু-তিনদিন কড়া রোদে শুকানোর পরে হাতে করে গুঁড়ো করে একটি কৌটোর মধ্যে রেখে দিন।

এক কাপ নারকেল তেল, ভালো করে গরম করে রাতে এক চামচ কেশুতি পাতা গুঁড়ো ভালো করে ফুটিয়ে নিয়ে চুলের গোড়ায় গোড়ায় ভালো করে লাগান। কিছুক্ষণ পরে শ্যাম্পু করে নিন।

দু চামচ টক দই, একটি ডিম, একটি চামচ কেশুতি পাতা গুঁড়ো ভাল করে মিশিয়ে নিয়ে চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত ভাল করে লাগিয়ে নিন।

কেশুতি পাতা তেলের সঙ্গে দুটি ভিটামিন ই ক্যাপসুল ভাল করে মিশিয়ে নিয়ে চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত লাগিয়ে ভালো করে চুল বেঁধে রাতে শুয়ে পড়ুন। সকালে ঘুম থেকে উঠে শ্যাম্পু করে নিন।

কেশুতি পাতার সরাসরি তুলে নিয়ে ভালো করে বেটে নিয়েও চুলের গোড়ায় গোড়ায় ম্যাসাজ করে লাগাতে পারেন কিছুক্ষণ পরে শুকিয়ে গেলে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন।

এক চামচ কেশুতি পাতা গুঁড়ো, এক চামচ কারিপাতা গুঁড়ো, এক চামচ মেথি, দুটি আমলকি কুচি করে কাটা, চারটি জবা ফুল এইসব উপাদান নারকেল তেলের মধ্যে দিয়ে ভালো করে ফুটিয়ে সেটি ছেঁকে মাথায় গোড়ায় গোড়ায় ভালো করে ম্যাসাজ করুন। এখানে থাকা প্রত্যেকটি উপাদান চুলের জন্য ভীষণ উপকারী। নিয়মিত এটি করতে পারলে চুলের সমস্ত সমস্যার সমাধান হবে।

whatsapp logo