whatsapp channel

মাথার সামনে টাক? চুল পাতলা? ৫টি ঘরোয়া সামধান আছে

কতদিন আগে কবি একদা লিখেছিলেন, 'চুল তার কবেকার অন্ধকার বিদিশার নিশা, মুখ তার শ্রাবস্তীর কারুকার্য' মুখে শ্রাবস্তীর কারুকার্য বর্তমান থাকলেও চুল তার কবেকার এখন গল্প কথাই হয়ে গেছে। কারণ এখন…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

কতদিন আগে কবি একদা লিখেছিলেন, ‘চুল তার কবেকার অন্ধকার বিদিশার নিশা, মুখ তার শ্রাবস্তীর কারুকার্য’ মুখে শ্রাবস্তীর কারুকার্য বর্তমান থাকলেও চুল তার কবেকার এখন গল্প কথাই হয়ে গেছে। কারণ এখন মহিলা, পুরুষ নির্বিশেষে মাথায় প্রচন্ড পরিমানে দাগ দেখা যায় এবং এই বিষয়টি ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে, আগেকার দিনে দেখা যেত বয়স হলেই মানুষের মাথায় টাক পড়তো কিন্তু বর্তমানে দেখা যায় বয়স এর সীমানা ছাড়াও অল্পবয়সীদের মাথায়ও ক্রমাগত টাক পড়ছে। টাকে চুল গজানোর জন্য সকলে কত টাকা খরচ করে থাকে কিন্তু সেই টাকাও খরচ হয় কিন্তু মাথাটা আগেকার মতনই বহাল থাকে। ত্বকের সমস্যা থেকে বাঁচতে আপনি ঘরে থাকা কয়েকটি খুব সাধারণ উপাদান দিয়ে এই টাকের সমস্যা থেকে রেহাই পেতে পারেন।

Advertisements

১) নারকেল তেলের মধ্যে কয়েক চামচ মেথি দিয়ে সেই তেলকে ভালো করে ফুটিয়ে নিয়ে প্রতিদিন রাতে শুতে যাওয়ার আগে চুলের গোড়ায় গোড়ায় এই তেল ব্যবহার করুন, যেখানে টাক পড়ে গেছে দেখবেন সেখানে থেকে নতুন হেয়ার গ্রোথ হচ্ছে।

Advertisements

২) মেথির পাশাপাশি টাকে চুল গজানোর জন্য আরেকটি অসাধারণ উপাদান হলো জবাফুল। নারকেল তেলের মধ্যে কয়টি জবা ফুলের পাপড়ি দিয়ে সেই তেলকে ভালো করে ফুটিয়ে নিয়ে যদি প্রতিদিন চুলের গোড়ায় গোড়ায় লাগানো যায়, তাহলে খুব সহজেই ত্বকের সমস্যা থেকে সমাধান পেতে পারেন।

Advertisements

৩) ক্যাস্টর অয়েল, নারকেল তেলের সঙ্গে ভালো করে মিশিয়ে নিয়ে প্রতিদিন রাতে শুতে যাবার সময় চুলের গোড়া থেকে আগা পর্যন্ত ভাল করে লাগাতে পারলে আপনি ম্যাজিকের মতন দেখবেন আপনার মাথাতে ছোট ছোট চুল গজাচ্ছে।

Advertisements

৪) চুলের জন্য কারিপাতা অত্যন্ত উপকারী একটি উপাদান নারকেল তেলের মধ্যে কয়েকটা কারিপাতা ভালো করে ফুটিয়ে নিয়ে সেই তেল যদি প্রতিদিন লাগাতে পারেন তাহলে টাকের সমস্যা চিরতরে ঠিক হয়ে যাবে।

৫) চুল গজাতে সাহায্য করে নারকেল তেল। শ্যাম্পু করার আগে নারকেল তেল সামান্য গরম করে নিয়ে আঙুলের সাহায্যে সেই নারকেল তেল একটু চাপ দিয়ে চুলের গোড়ায় লাগালে চুলের গোড়া মজবুত হবে এবং টাকে নতুন চুল গজাবে।

উপরের এই সমস্ত উপাদানকে একসঙ্গে মিশিয়ে নারকেল তেলের সঙ্গে ফুটিয়ে চুলের মধ্যে লাগাতে পারেন তবে যদি সময় না হয় তাহলে যেকোনো একটা উপাদান যদি নিয়মিত লাগাতে পারেন তাহলে দু-তিন মাসের মধ্যেই আপনি এর রেজাল্ট দেখতে পাবেন।

whatsapp logo
Advertisements
Avatar