whatsapp channel

Health Tips: শীতে বাতের ব্যাথা থেকে রেহাই দেবে ঠাকুরঘরের এই জিনিস, জেনে নিন সহজ টোটকা

হিন্দুধর্মে কর্পূর হল একটি অত্যন্ত সাধারণ এবং একইসাথে অসাধারণ জিনিস। কারণ বিভিন্ন পূজার সময় কর্পূরের ব্যবহার হয়ে থাকে। কর্পূরের প্রদীপ জ্বালানো থেকে শুরু করে প্রসাদের সঙ্গেও দেওয়া হয় কর্পূর। এছাড়াও…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

হিন্দুধর্মে কর্পূর হল একটি অত্যন্ত সাধারণ এবং একইসাথে অসাধারণ জিনিস। কারণ বিভিন্ন পূজার সময় কর্পূরের ব্যবহার হয়ে থাকে। কর্পূরের প্রদীপ জ্বালানো থেকে শুরু করে প্রসাদের সঙ্গেও দেওয়া হয় কর্পূর। এছাড়াও বিভিন্ন সুগন্ধি তৈরিতেও ব্যবহার হয় কর্পূর। পাশাপাশি বিভিন্ন খাবারকে সুগন্ধি করে তুলতেও কর্পূর দেওয়ার রীতি রয়েছে। তবে এগুলি ছাড়াও কর্পূরের বেশ কিছু গুনাগুন রয়েছে, যা বাস্তুশাস্ত্রে উল্লেখ রয়েছে। তাই বলাই যায় যে কর্পূর হল এমন একটি পদার্থ, যা আমাদের রোজকার জীবনের নানা কাজে লাগে।

তবে পুজো-অর্চনা বা সুগন্ধি ছাড়াও কর্পূরের আরো কয়েকটি আশ্চর্যকর গুনাগুন রয়েছে, যা শুনলেই অবাক হবেন। কারণ নানা ব্যাথা নিরাময়ে কর্পূর একটি অব্যর্থ টোটকা হতে পারে। এখন শীতকাল এসে হাজির হয়েছে। আর শীতকাল এলেই বয়স্ক মানুষদের শরীরের নানা জায়গায় ব্যাথা নিয়ে ভুগতে হয়। শুধু বয়স্ক না, আজকাল ব্যথার সমস্যায় প্রায় সকলেই ভোগেন। তবে কর্পূর এইসব উপসর্গের সমাধান হয়ে উঠতে পারে। একনজরে দেখে নিন কোন কোন শারীরিক সমস্যায় এটি ব্যবহার করা যায়।

● নানা ব্যথার নিরাময়ে: শরীরের গাঁটে ব্যাথা কমিয়ে দিতে পারে কর্পূরের তেল। এর জন্য রাতের দিকে কর্পূরের তেল ঈষদুষ্ণ করে তা গাঁটের ব্যাথায় মালিশ করলে উপকার মিলবে।

● খুশকি দূর করতে: শীতকালে মাথায় খুশকির সমস্যায় কমবেশি সবাই ভোগেন। বিশেষ করে মহিলারা এই সমস্যায় ভোগেন বেশি। তবে এর নিরাময়ের জন্য নারকেল তেলের সঙ্গে কর্পূরের গুঁড়ো মিশিয়ে নিয়মিত তা চুলে নিতে পারলে খুশকি দূর হবে।

● রূপচর্চায়: শীতকালে ত্বকের উপর ট্যান পড়ার সমস্যা বেশি হয়। এছাড়াও ত্বক শুষ্ক হয়ে নানা প্রদাহ হতে থাকে। তবে এক্ষেত্রে কর্পূরের তেল দারুন উপকারী হতে পারে। নিয়মিত রাতে এটি ত্বকে মালিশ করলে উপকার পাওয়া যায়।

● কফ দূর করতে: শীতে বুকে কফ জমে জাপার সমস্যা অনেকের হয়। তবে কর্পূরের তেল এক্ষেত্রে অব্যর্থ টোটকা হতে পারে। এর জন্য ঈষদুষ্ণ কর্পূরের তেল বুকে ও পিঠে মালিশ করলে উপকার পাওয়া যায়।

● চুলকানির সমস্যায়: নানা কারণে শরীরে চুলকানির সমস্যা দেখা যায়। তবে এর নিরাময় ঘটাতে পারে কর্পূরের তেল। সেটি নিয়মিত চুলকানির স্থানে লাগালে উপকার পাওয়া যাবে।

Disclaimer: প্রতিবেদনটি তথ্যের ভিত্তিতে লেখা হয়েছে। কোনরূপ শারীরিক সমস্যায় আগে বিশেষজ্ঞর পরামর্শ নিন।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা