whatsapp channel

Custard Apple: রোজ একটি করে খেলেই দূর হবে গর্ভপাতের সম্ভাবনা, এই ফলের আশ্চর্য গুণাবলী জানা আছে তো?

দেখতে দেখতে বাংলায় হাজির শীতকাল। ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহেই জানান দিচ্ছে উত্তরে বাতাস। আর এই শীতকাল মানেই বাহারি শাকসবজি ও ফলমূল খাওয়ার ধুম। কারণ এই শীতেই অনেক ফলমূল পাওয়া যায় বাজারে।…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

দেখতে দেখতে বাংলায় হাজির শীতকাল। ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহেই জানান দিচ্ছে উত্তরে বাতাস। আর এই শীতকাল মানেই বাহারি শাকসবজি ও ফলমূল খাওয়ার ধুম। কারণ এই শীতেই অনেক ফলমূল পাওয়া যায় বাজারে। সেইসঙ্গে শীতে নানা রোগ থেকে বাঁচতে ফল খাওয়ার পরামর্শও দিয়ে থাকেন ডাক্তাররা। শীতে মূলত কমলালেবু বেআই পপরিমানে পাওয়া যায়। এছাড়াও আপেল, আঙুর, বেদনা তো সারাবছরই পাওয়া যায়। তাই দুপুরে ভাত খাওয়ার পর কয়েকটুকরো ফল খাওয়ার অভ্যাস অনেকেই তৈরি করে নেন।

তবে শীতের সব ফলের মধ্যে কিন্তু এমন একটি ফল রয়েছে, যার গুনাগুন আপনাকে অবাক করবে। আর এটি হল কাস্টার্ড অ্যাপেল। যদিও এই বাহারি নাম শুনে অনেকেই এই ফল হয়তো চিনতে পারেন না। তবে বাংলায় একে বলে আতা ফল। এবার হয়তো বুঝেছেন কোন ফলের কথা বলছি। এই ফল খেলে আমাদের শরীরের নানা উপকার হয়। কারণ এর মধ্যে রয়েছে ভিটামি এ, ভিটামিন বি৬ এবং ভিটামিন সি। এছাড়াও ভরপুর অ্যান্টিঅক্সিডেট থাকে এই ফলে। এবার একনজরে দেখে নিন যে এই ফল খেলে কি গুনাগুন পাওয়া যায়।

● হাঁপানি কমায়: এই শীতকালে অনেকেই হাঁপানির সমস্যায় ভোগেন। যাদের এই উপসর্গ রয়েছে, তাদের ক্ষেত্রে ঠান্ডা জোট বাড়বে, শারীরিক কষ্ট ততটাই বাড়বে। তবে আতা ফলে থাকা নানা পুষ্টিগুণ এই উপসর্গ কমিয়ে দেয়। তাই হাঁপানি রোগীদের শীতে এই ফল খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

● চুল, ত্বক ভালো রাখে: আতার মধ্যে থাকে ক্যারোটিনয়েড অ্যান্টিঅক্সিডেট লুটেইন। এই উপকরণ চোখের স্বাস্থ্য ভাল রাখে। দৃষ্টিশক্তি ভাল করে। চোখের দৃষ্টি নষ্ট হতে দেয় না। চোখের দৃষ্টিশক্তি প্রখর করে। এছাড়াও এই ফল কোলাজেনের উৎপাদন বৃদ্ধি করে যা ত্বক ও চুলের উজ্জ্বলতা বজায় রাখতে সাহায্য করে।

● গর্ভপাত রোধ করে: আজকাল গর্ভপাত একটি সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে। তবে গর্ভবতী মহিলাদের আতা খাওয়ানো হলে এই গর্ভপাতের ঝুঁকি অনেকটাই কমে যায়। তাই গর্ভপাত রোধে দারুন উপকারী ফল এই আতা।

● হজমশক্তি বাড়ায়: আতা ফলের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে সলিউয়েবল ফাইবার। এই উপকরণ অন্ত্রের সমস্যা দূর করে এবং হজমশক্তি ভাল করে।

Disclaimer: প্রতিবেদনটি তথ্যের ভিত্তিতে লেখা হয়েছে। উল্লিখিত কোনো রোগের সপূর্ন নিরাময় দাবি করে না Hoophaap।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা