whatsapp channel

Weather: তাপপ্রবাহের ‘হাই-অ্যালার্ট’ জারি হল ৪ জেলায়, দিনের বেলায় সতর্ক থাকার অনুরোধ হাওয়া অফিসের

বাংলায় দিন দিন চড়ছে পারদ। বৈশাখের শুরু থেকেই বেশ কয়েকটি জেলায় শুরু হয়েছিল তাপপ্রবাহের মতো পরিস্থিতি। চল্লিশ ডিগ্রির গন্ডি পেরিয়ে গিয়েছিল একাধিক জেলার তাপমাত্রা। আর সেই প্রভাব জারি রয়েছে বৈশাখের…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

বাংলায় দিন দিন চড়ছে পারদ। বৈশাখের শুরু থেকেই বেশ কয়েকটি জেলায় শুরু হয়েছিল তাপপ্রবাহের মতো পরিস্থিতি। চল্লিশ ডিগ্রির গন্ডি পেরিয়ে গিয়েছিল একাধিক জেলার তাপমাত্রা। আর সেই প্রভাব জারি রয়েছে বৈশাখের প্রতিটা দিনই। দক্ষিণবঙ্গের আরো বেশ কিছু জেলায় তাপপ্রবাহ দেখা গেছে বিগত কয়েকদিনে। আগামী কয়েকদিনে তাপপ্রবাহের পূর্বাভাসও দিয়েছে হাওয়া অফিস।

তবে গত দু’দিনে এই ভ্যাপসা গরম থেকে কিছুটা হলেও স্বস্তি পেয়েছে দক্ষিণবঙ্গবাসী। কারণ গত সোমবার থেকে রাজ্যের জেলায় জেলায় হালকা বৃষ্টিপাত হয়েছে। সেই সঙ্গে হালকা ঝড়ও হয়েছে কোথাও কোথাও। এর কারণে গ্রীষ্মের দাপট কিছুটা হলেও ফিকে হয়েছিল জেলায় জেলায়। তবে আজ থেকে ফের তাপপ্রবাহ চলবে জেলায় জেলায়। ইতিমধ্যে কয়েকটি জেলায় লাল সতর্কতা জারি হয়েছে তাপপ্রবাহের জন্য। এখন একনজরে দেখে নিন আজকের আবহাওয়ার পূর্বাভাস।

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় বৃষ্টির পূর্বাভাস নেই। আজ সকাল থেকে রৌদ্রোজ্বল রয়েছে শহরের আবহাওয়া। সেই কারণেই আজ শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৯ ডিগ্রি সেলসিয়াস। তাই দিনভর অস্বস্তিকর আবহাওয়া থাকবে কলকাতায়।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজও দক্ষিণবঙ্গের জেলায় জেলায় তাপপ্রবাহের পূর্বাভাস দেওয়া হয়েছে। আজ চরম তাপপ্রবাহের লাল সতর্কতা জারি হয়েছে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান এবং বাঁকুড়া এই চার জেলায়। এছাড়াও আজ তাপপ্রবাহের হলুদ সতর্কতা জারি দক্ষিণ ২৪ পরগনার কিছু অংশে। এদিকে বৃহস্পতিবার চরম তাপপ্রবাহের লাল সতর্কতা রয়েছে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান এবং বাঁকুড়া এই চার জেলায়। শুক্রবার ও শনিবার আরও অস্বস্তি বাড়বে বলে জানিয়েছে হাওয়া অফিস। এই দিনগুলি এই চার জেলার মানুষকে দিনের বেলায় বিশেষ প্রয়োজন ছাড়া বাড়ি থেকে বেরোতে মানা করা হয়েছে।

● উত্তরবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের সঙ্গে অস্বস্তি বাড়বে উত্তরবঙ্গের জেলাগুলিতে। উত্তরের দুটি জেলায় আজ ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ উত্তরবঙ্গের দার্জিলিং ও কালিম্পং জেলায় রয়েছে ঝড়বৃষ্টির পূর্বাভাস। তবে এই জেলাগুলিতেও এবার বৃষ্টির পরিমান কমবে। তবর আজ জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর ও মালদা জেলায় আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা