whatsapp channel

ভ্যাপসা গরমে অবশেষে মিলল স্বস্তি, সন্ধ্যার দিকে ঝমঝমিয়ে নামল বৃষ্টি, কমল তাপমাত্রা

বসন্ত প্রায় শেষ! গ্রীষ্ম কড়া নাড়ছে দরজায়। এই বসন্তে বসেও মনে হচ্ছে ঘোর গ্রীষ্মে রয়েছি। মার্চ মাসের শুরুতেই ক্রমাগত চড়ছে তাপমাত্রার পারদ। এই অবস্থায় আবহাওয়ার আরও কঠিন পরিস্থিতির পূর্বাভাস দিল…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

বসন্ত প্রায় শেষ! গ্রীষ্ম কড়া নাড়ছে দরজায়। এই বসন্তে বসেও মনে হচ্ছে ঘোর গ্রীষ্মে রয়েছি। মার্চ মাসের শুরুতেই ক্রমাগত চড়ছে তাপমাত্রার পারদ। এই অবস্থায় আবহাওয়ার আরও কঠিন পরিস্থিতির পূর্বাভাস দিল আবহাওয়া দফতর। এপ্রিল এবং জুন মাসে সর্বোচ্চ তাপমাত্রার পারদ স্বাভাবিকের থেকে উপরে থাকবে বলে জানাচ্ছে আবহাওয়া অফিস। মার্চ মাসের শেষ দিন ও এপ্রিলের প্রথম দুই দিনে কলকাতায় রেকর্ড গরম পড়েছে। আগে মে মসে তীব্র দাবদাহ সহ্য করতে হত। তারপর গত ১০ বছর ধরে এপ্রিলেই সূর্য নিজের রূপ দেখাতে শুরু করেছিল। কিন্তু এবছর সমস্ত রেকর্ড ভেঙ্গে দিয়ে, মার্চ মাস থেকেই সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রির ঘর ছুঁয়ে ফেলেছে।

Advertisements

আবহাওয়াবিদেরা জানিয়েছিলেন, এই বছর প্রথম কালবৈশাখী হতে পারে সপ্তাহ শেষে রবিবার। যে হারে কলকাতা সহ দক্ষিণবঙ্গে দিন দিন পারদের মাত্রা বেড়েই চলেছে সাধারণ মানুষ চাতক পাখির মতো বৃষ্টির আশায় বসে আছে। আবহাওয়া দপ্তর থেকে জানানো হয়েছে, আগামী রবিবার দক্ষিণবঙ্গের বেশ কিছু এলাকায় দমকা ঝড়ো হাওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা আছে। এই টাকফাটা গরম দক্ষিণবঙ্গের মানুষ বৃষ্টির জন্য প্রতীক্ষায় রয়েছে।

Advertisements

আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। সর্বনিম্ন তাপমাত্রা থাকার কথা ২৬ ডিগ্রি সেলসিয়াস। শহরে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৮৯ শতাংশ, ন্যূনতম ২৪ শতাংশ । এই অস্বস্তিকর পরিবেশে গরম থেকে কিছুটা হলে স্বস্তি পাবেন সাধারণ মানুষ আর কয়েক ঘণ্টার মধ্যে রাজ্যের চার জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস জারি করল আলিপুর আবহাওয়া দপ্তর। মুর্শিদাবাদ, দক্ষিণ দিনাজপুর, বীরভূম, মুর্শিদাবাদ, বাঁকুড়ায় আগামী ১ থেকে ২ ঘণ্টার মধ্যে বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে।

Advertisements

সামান্য হলেও বৃষ্টি হতে পারে কলকাতাতেও। ঝড়বৃষ্টির সময় সকলকে বাড়িতে থাকার পরামর্শ দেওয়া হয়েছে আবহাওয়া অফিসের তরফে। অন্যদিকে আলিপুর আবহাওয়া দপ্তর থেকে জানিয়েছে, দুই ২৪ পরগনা, হাওড়া, দুই মেদিনীপুর, হুগলি, ঝাড়গ্রাম, নদিয়া, পূর্ব বর্ধমানে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে আর কিছুক্ষণের মধ্যে। বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিমি বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। তবে এখনই উত্তরবঙ্গের পাঁচ জেলায় আপাতত বৃষ্টির কোনও আপডেট পাওয়া যায়নি। বৃষ্টি না হলেও এই জেলাগুলিতে তাপমাত্রার সেভাবে খুব একটা হেরফের হবে না।

Advertisements
whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media